ডায়েট চকলেটের গুণ জানেন?

Looks like you've blocked notifications!
ডায়েট চকলেট হৃদরোগ প্রতিরোধ করে। ছবি : সিলেব

চকলেট খেতে পছন্দ করেন না এমন মানুষ সাধারণত খুঁজে পাওয়া মুশকিল। শিশু তো বটেই, বড়রাও চকলেট খেতে পছন্দ করেন।

অনেকের ধারণা, চকলেট ওজন বাড়ায়। বাচ্চাদের খাবারের রুচি নষ্ট করে। তা ছাড়া দাঁতের গঠনও নষ্ট করে। আসলে সেটি ঠিক নয়। অনেক ক্ষেত্রে চকলেটের ভালো গুণ রয়েছে।

চকলেটের ভালো গুণ পেতে ডায়েট চকলেট খেতে পারেন। ডায়েট চকলেটটি যে কোকায়া গাছের বিচি থেকে তৈরি হয়, সেটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। ভালো মানের ডায়েট চকলেটে যথেষ্ট পরিমাণে আয়রন, কপার, আঁশ থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডায়েট চকোলেট হৃদরোগের সমস্যা রোধ করে। এ ছাড়া ডায়েট চকলেট ভালো কোলেস্টেরল বাড়াতে এবং খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এ ছাড়া মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখতেও ডায়েট চকলেট ভালো।  

তবে চকলেট খাওয়ার ক্ষেত্রে একটি জিনিস খেয়াল করতে হবে। যেহেতু ডায়েট চকলেট অনেক ক্যালোরিযুক্ত তাই নির্দিষ্ট পরিমাণে  খেতে হবে। ১০০ গ্রাম ডায়েট চকলেট থেকে প্রায় ৫০০ থেকে ৫৫০ ক্যালোরি পাওয়া যায়। তাই এটি অবশ্যই পরিমিত পরিমাণে খেতে হবে।

বাচ্চাদের ক্ষেত্রে চাইলে সপ্তাহে চার থেকে পাঁচদিন অথবা প্রতিদিন একটি ছোট আকারের ডায়েট চকলেট দিতে পারেন। বড়রাও প্রতিদিন খেতে পারেন। তবে ২০ থেকে ২৫ গ্রামের ওপরে খাবেন না।  প্রতিদিন রাতের খাবারের পর ডেজার্ট হিসেবে ডায়েট চকলেট খেতে পারেন।

ডায়াবেটিসের রোগীদের জন্যও কিন্তু সুখবর আছে। ডায়াবেটিস রোগীরা এই চকলেট খেতে পারেন। তবে ২০ গ্রামের বেশি নয়।  

আর ওজন কমানোর ক্ষেত্রেও ডায়েট চকলেটের ভূমিকা রয়েছে।  এর মধ্যে ফ্লেবোনলস নামে যে অ্যান্টি অক্সিডেন্টটি রয়েছে, সেটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই যাঁরা ওজন কমাতে চান, তাঁরা প্রতিদিন ১০ থেকে ১৫ গ্রামের ছোট আকারের একটি ডায়েট চকলেট খেতে পারেন।

বাজারে বিভিন্ন ধরনের ডায়েট চকলেট পাওয়া যায়। তবে চকলেট কেনার সময় অবশ্যই খেয়াল করবেন এর মধ্যে যেন ৭০ ভাগ কোকোয়া আছে কি না।

পুষ্টিবিদ, স্কয়ার হাসপাতাল

অনুলিখন : শাশ্বতী মাথিন