অ্যালার্জি কি ভালো হয়?

Looks like you've blocked notifications!

অনেকের ধারণা, অ্যালার্জির সমস্যা ভালো হয় না। আসলে কি বিষয়টি ঠিক? এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৭১৪তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস। তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অ্যালার্জি ও ক্লিনিক্যাল বিভাগের সাবেক অধ্যাপক।

প্রশ্ন : অ্যালার্জি কি ভালো হয়?

উত্তর : আমরা সাধারণত ওষুধ দিয়ে চিকিৎসা করি। কেবল ওষুধ দিয়ে চিকিৎসা করলে হবে না। ওষুধ দিয়ে আমরা কেবল প্রদাহ ঠিক করি। যে সময় ওষুধ খাওয়া হয়, সে সময়ই ভালো থাকে। ওষুধ বন্ধ করে দিলে আবার সমস্যা তৈরি হয়। অ্যালার্জি পরীক্ষার পর যে কারণে অ্যালার্জি হচ্ছে, সেটিকে যদি এড়িয়ে না যাই, আমাদের এ সমস্যা চলতে থাকবে।

প্রথম চিকিৎসা হলো, যে কারণে অ্যালার্জি হচ্ছে সেটি নির্ণয় করে অ্যালার্জিটা এড়াতে হবে। পরে হলো অ্যালার্জেন ভ্যাকসিন অথবা ইমিউনোথেরাপি, শেষে হলো ওষুধ দিয়ে চিকিৎসা। অ্যাজমা হলে ইনহেল স্টেরয়েড দিই, মন্টিলুকাস দিই।

আরেকটি চিকিৎসা রয়েছে রোগীকে শিক্ষা দেওয়া। অনেক বাচ্চা দেখেন অনেক ভালো। তবে হঠাৎ করে একটি মানসিক চাপে পড়ল, পরীক্ষা এলে শ্বাসকষ্ট শুরু হয়ে গেল। এগুলো সব মানসিক চাপ। এগুলো কমানোর জন্য আমরা, সোলমাইন্ডবডি চিকিৎসা করি।