ঘুমে দম বন্ধ হওয়া : সার্জারি কখন করবেন

Looks like you've blocked notifications!

স্লিপ অ্যাপনিয়া বা ঘুমের সময় দম বন্ধ হয়ে যাওয়া রোগে আক্রান্তদের  চিকিৎসায় অনেক ক্ষেত্রে সার্জারি করতে হয়। তবে কখ্ন সেটির প্রয়োজন পড়ে, তা নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৭১৬তম পর্বে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাক, কান ও গলা বিভাগের অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম।

প্রশ্ন : স্লিপ অ্যাপনিয়ার ক্ষেত্রে সার্জারির পরামর্শ কখন দেন?

উত্তর : যদি তরুণ বয়সে হয়, তাহলে তো দীর্ঘদিন ধরে সিপআপ ব্যবহার করা কষ্টকর হয়ে যাবে। ভ্রমণে যাবে। দূরে কোথাও যাবে তখন এটি বহন করতে হবে। আর বয়স বেশি হলে আমরা তখন বলি একটি সিপআপ ব্যবহার করুন। এটা আপনার জন্য আরামদায়ক হবে।

আর সার্জারির ক্ষেত্রে আমরা দেখি তালুর নরম অংশ বা আলাজিহ্বা এটা নিচু হয়ে যায় কি না। এটি আমরা কেটে দিই। আল্ট্রাসোনিক ভায়োলেট দিয়ে, রেডিওফ্রিকোয়েন্সি দিয়ে বা লেজার সার্জারির মাধ্যমে আমরা এটি কেটে দিই। এতে করে সেই বাধাটি দূর হয়ে যায়। যখন জিহ্বার পশ্চাৎ অংশ স্ফীত হয়ে যায়, সেখানেও আমরা টাং বেজ সার্জারি করি বা নাকে যদি কোনো অংশ বাঁকা থাকে বা মাংসপেশি বাড়তি থাকে, সেটাও আমরা দূর করি। এ ছাড়া ন্যাজোফ্যারিংস বা আপার রেসপেরেটরি ট্র্যাক্ট অংশে কোনো টিউমার, পলিপ হলে এর কারণ বের করে বাধাপ্রাপ্ত অংশগুলো দূর করে দিই। বাধা দূর করে দিলে সুস্থ হয়ে যায়। এভাবে চিকিৎসা করা হয়।