১০ অভ্যাস ক্ষতি করতে পারে হার্টের

Looks like you've blocked notifications!
হৃদরোগের ঝুঁকি কমাতে এই অভ্যাসগুলো পরিবর্তনের চেষ্টা করুন। ছবি : ডকটরডক ডটসিকে

সম্প্রতি বিভিন্ন গবেষণায় বলা হয়, হার্টের সমস্যার বড় কারণ হচ্ছে জীবনযাপনের ধরন। হৃদরোগের ৯০ শতাংশ কারণ, ধূমপান, বেশি খাওয়া, মদ্যপান এবং ব্যায়ামের অভাব। এগুলোর মধ্যে একটিরও যদি ইতিবাচক পরিবর্তন আনা যায় সেটা হার্টের জন্য ভালো। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে ১০টি অভ্যাসের কথা যা পরিবর্তন করলে হৃদরোগকে দূরে রাখা যায়। 

১. বেশি টিভি দেখা

আশ্চর্য হলেও সত্যি বেশি সময় ধরে টিভি দেখা হার্টের সমস্যার কারণ হতে পারে।২০১১ সালে দ্য জার্নাল অব অ্যামেরিকান কলেজ কার্ডিওলোজির একটি গবেষণায় এই তথ্য জানানো হয়। এমনকি যদি নিয়মিত ব্যায়ামও করা হয় তবুও যদি দিনে চার ঘণ্টা টিভি দেখেন তবে এটি স্ট্রোক এবং হৃদরোগের কারণ হতে পারে।   

২. ডায়েট সোডা

নিয়মিত ডায়েট সোডা খাওয়া হয়তো গরম থেকে আপনাকে ঠাণ্ডা দেবে। তবে এটি বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে এবং হার্টে সমস্যা তৈরি করতে পারে; কখনো কখনো এটি স্ট্রোকেরও কারণ হয়।

৩. মদ্যপান

যেকোনো ধরনের মদ বেশি পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মদ্যপান ক্যালরি বাড়ায় এবং ঘুমের সমস্যা তৈরি করে,যা হার্টের জন্য ক্ষতিকর।

৪. ঘুম (বেশি/ কম)

পাঁচ ঘণ্টার কম সময় ঘুমানো অথবা নয় ঘণ্টার বেশি সময় ঘুমানো রক্তের চাপ এবং মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে। আর উচ্চ রক্তচাপ হৃদরোগের অন্যতম কারণ।  

৫. বিষণ্ণতা

মানসিক চাপ থেকে বিষণ্ণতা এবং দুশ্চিন্তার উৎপত্তি। আবেগ অবশ্য খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায় না। তবে আবেগকে নিয়ন্ত্রণের কৌশল জানলে আপনার হার্ট ভালো থাকবে।

৬. নাক ডাকা

নাক ডাকা স্লিপ এপিনিয়ার একটি লক্ষণ। যারা এই সমস্যায় ভোগে তাদের হার্টের সমস্যা হতে পারে।কেননা এটি রক্ত চাপকে বাড়িয়ে দেয়।

৭. অতিরিক্ত ব্যায়াম

ব্যায়াম স্বাস্থ্যের জন্য ভালো। তবে অতিরিক্ত ব্যায়াম ঝুঁকিতে ফেলতে পারে হার্টকে। তাই কখনো সীমার বাইরে গিয়ে ব্যায়াম করা ঠিক হবে না। 

৮. দাঁতের স্বাস্থ্য

অস্বাস্থ্যকর দাঁত মুখে দুর্গন্ধ তৈরি করতে পারে; এটি হার্টের সমস্যারও একটি কারণ। কেননা মাড়ির ব্যাকটেরিয়া রক্তনালিতেও যায়; যা নালিকে সরু করে তোলে এবং রক্তের প্রভাবকে কমিয়ে দেয়। এটি পরবর্তী সময়ে হার্টে সমস্যা তৈরি করে।

৯. বেশি খাওয়া

ওজনাধিক্য একটি বড় কারণ হৃদরোগের। বেশি খাওয়া এবং ব্যায়াম না করার ফলে ওজন বেড়ে যায়।তাই কম খাওয়ার চেষ্টা করুন। মিষ্টি জাতীয় খাবার, উচ্চ ক্যালোরিযুক্ত খাবার পরিহার করুন এবং স্বাস্থ্যকর জীবন যাপন করুন।

১০. ধূমপান

দিনে একটি সিগারেট পানও হার্টকে ক্ষতিগ্রস্ত করতে পারে। হার্ট অ্যাটাক ছাড়াও এটি ক্যানসার এবং বিভিন্ন রোগের কারণ। তাই ধূমপান ত্যাগ করার চেষ্টা করুন।