চিকুনগুনিয়ায় আতঙ্কিত না হয়ে, সচেতনতা হোন

Looks like you've blocked notifications!

সম্প্রতি অনেকেই চিকুনগুনিয়া জ্বরে আক্রান্ত হচ্ছেন। জ্বর হলে এখন অনেকেই ভাবছেন চিকুনগুনিয়া নয় তো? তীব্র জ্বর ও গিঁটে ব্যথা এই রোগের লক্ষণ। এই জ্বরে সাধারণত মৃত্যু হয় না। তাই আতঙ্কিত না হয়ে, জ্বর মোকাবিলায় সচেতন হোন।     

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ২৭৪৭তম পর্বে কথা বলেছেন অধ্যাপক মো. আব্দুল জলিল চৌধুরী। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : চিকুনগুনিয়া নিয়ে একটি আতঙ্ক তৈরি হচ্ছে। আমরা চাই, মানুষ আতঙ্কিত না হয়ে বিষয়টিতে সচেতন হোক। আতঙ্কিত হওয়ার কি কোনো কারণ রয়েছে?

উত্তর : যেহেতু রোগটি হঠাৎ এসেছে, নামটা আগে আমাদের দেশে প্রচলিত ছিল না, এই রোগে খুব বেশি জ্বর হচ্ছে, গিঁটে ব্যথা হচ্ছে, আর মিডিয়ার বদলৌতে হোক বা পত্রপত্রিকার কারণে হোক, প্রচার বেশি পাচ্ছে- এ জন্য মানুষ একটু আতঙ্কিত হচ্ছে। তাই একটি আতঙ্ক তৈরি হচ্ছে।

তবে আমাদের বুঝতে হবে, আমরা মানুষকে কতটুকু আতঙ্কিত করব, কতটুকু সচেতন করব। আতঙ্কিত হওয়ার চেয়ে সচেতন হতে হবে। কারণ, আসলেই রোগীর চিকিৎসা কতটুকু দরকার আছে, আদৌ হাসপাতালে ভর্তির দরকার আছে কি না বা হাসপাতালের চিকিৎসার কতটুকু দরকার আছে, এর প্রতিরোধ- এসব বিষয়ে একটু জ্ঞান থাকতে হবে। সচেতনতা বাড়াতে হবে। তবে আতঙ্ক নয়।