শিশুর প্রস্রাবের সঙ্গে রক্তক্ষরণের চিকিৎসা কী?

Looks like you've blocked notifications!

শিশুর প্রস্রাবের সঙ্গে রক্তক্ষরণের ভালো চিকিৎসা আমাদের দেশে রয়েছে। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৫২তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক মো. আবদুল আজিজ। বর্তমানে তিনি ঢাকা শিশু হাসপাতালের শিশু ইউরোলজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুর প্রস্রাবের সঙ্গে রক্তক্ষরণের চিকিৎসা কী ?

উত্তর : প্রস্রাবের রাস্তায় যদি সংক্রমণ হয়, কিডনিতে সংক্রমণের জন্য রক্ত যায়, এখানে আমরা প্রস্রাবে সাধারণত কালচার অ্যান্ড সেনসিটিভিটি করি। এগুলো করে আমরা দেখি যে কোন অ্যান্টিবায়োটিকটা তার কাজ করবে। সে অনুযায়ী যদি অ্যান্টিবায়োটিক ১০ থেকে ১৪ দিন দেওয়া যায়, তাহলে ভালো হয়ে যায়। যদি পাথর থাকে, সে ক্ষেত্রে সাধারণত অস্ত্রোপচার লাগে। অস্ত্রোপচারের পদ্ধতি বিভিন্ন রকম হতে পারে। এরপর যদি ক্যানসার হয়, তখন তার ক্যানসারের চিকিৎসা করতে হবে। ক্যানসারের আকার ছোট থাকলে প্রথমে অস্ত্রোপচার করে ফেলে দিতে পারি। আর যদি দেখা যায় ক্যানসার বড় হয়েছে, তাহলে এফএনএসি বা বায়োপসি করি। এটি করে আগে ক্যানসারটি কী ধরনের হয়েছে, সেটি নির্ণয় করি। নির্ণয় করে যদি বড় আকারের হয়, তাহলে কেমোথেরাপি দেওয়া হয়। কেমোথেরাপি দেওয়ার পর ক্যানসারের আকার বা টিউমারের আকার ছোট হয়। তখন সেটি অস্ত্রোপচার করে ফেলে দেওয়া হয়।

অথবা যদি টিউবার কলোসিসের জন্য সমস্যা হয়, সেখানে ওষুধ ছয় বা নয় মাস খাওয়ালে, পুরোপুরি সুস্থ হয়। আসলে কী কারণে প্রস্রাবে রক্ত এসেছে, সেটি যদি আমরা নির্ণয় করে সেই অনুসারে চিকিৎসা করি, তাহলে বাচ্চা ভালো হয়ে যায়।