পাকস্থলীর ক্যানসারের কারণ কী?

Looks like you've blocked notifications!
ধূমপায়ীরা পাকস্থলীর ক্যানসারে বেশি আক্রান্ত হন। ছবি : পিন্টারেস্ট ডট কম

মানুষের খাদ্যাভ্যাসের পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাকস্থলীর ক্যানসারের প্রকোপ বেড়েছে। ভেজাল খাবার, খাবারে বিভিন্ন ধরনের বিষাক্ত দ্রব্য মেশানোয় এ ক্যানসার বাড়ছে বলে মনে করেন কোনো কোনো গবেষক। এশিয়ার চীন, জাপান ও দক্ষিণ এশিয়াতে এ রোগের প্রাদুর্ভাব এখনো আশঙ্কাজনক।

এ রোগে নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত হন। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে থাকে। সমাজের উচ্চবিত্তদের এ ক্যানসারের ঝুঁকি বেশি।

রোগের কারণ

হেলিকোব্যাক্টার পাইলোরি নামক একটি ব্যাকটেরিয়া মানুষের পাকস্থলী ও ডুওডেনামে আলসারের সৃষ্টি করে। জীবাণুটি পাকস্থলীতে প্রাথমিক পর্যায়ে ক্ষণস্থায়ী প্রদাহের সৃষ্টি করে। ক্ষণস্থায়ী প্রদাহ থেকে দীর্ঘস্থায়ী প্রদাহের সৃষ্টি হয়। দীর্ঘস্থায়ী প্রদাহ থেকে অবশেষে পাকস্থলীতে ক্যানসারের সৃষ্টি হয়।

একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে কেবল হেলিকোব্যাক্টার পাইলোরি দিয়ে আলসারটিই ক্যানসারে পরিণত হয়। ধূমপান ফুসফুসের ক্যানসারের জন্য বিশেষভাবে দায়ী হলেও পাকস্থলীতে ক্যানসার সৃষ্টিতে এর ভূমিকা প্রমাণিত হয়েছে।

ধূমপায়ীরা পাকস্থলীর ক্যানসারে বেশি আক্রান্ত হন। এ ছাড়া বেশি লবণ ও ধোঁয়াযুক্ত খাবার, লবণে সংরক্ষিত খাবার, নাইট্রাইট ও নাইট্রেট সমৃদ্ধ খাবারকে উল্লেখযোগ্য ঝুঁকিপূর্ণ খাবার হিসেবে চিহ্নিত করা হয়েছে।

যাদের রক্তের গ্রুপ ‘এ’ তারা অন্যান্য রক্তের গ্রুপধারীদের চেয়ে পাকস্থলীর ক্যানসারে বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে বংশগত কারণকেও এখন এর কারণ হিসেবে বলা হয়।

লেখক : মেডিকেল অফিসার, ঢাকা মেডিকেল কলেজ