উচ্চরক্তচাপ কেন বাড়ছে?

Looks like you've blocked notifications!

উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর হার বর্তমানে অনেক। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৭৯তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. শফিকুর রহমান পাটওয়ারী। বর্তমানে তিনি হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে সরকারি চাকরিতে কর্মরত। 

প্রশ্ন : উচ্চ রক্তচাপে এত বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হন কেন? 

উত্তর : পরিসংখ্যানে দেখা যায় যে প্রতি তিনজনে একজন উচ্চ রক্তচাপে আক্রান্ত। এর ভেতর আবার যারা উচ্চ রক্তচাপে আক্রান্ত তারা প্রতি তিনজনে একজন জানেন না যে তারা উচ্চ রক্তচাপে আক্রান্ত। এর ভেতর আবার দেখা যাচ্ছে যে প্রতি তিনজনে একজন চিকিৎসা করে রক্তচাপ বুঝতে পারেন না। এই উচ্চ রক্তচাপের কারণে দেখা যাচ্ছে যে অনেক ধরনের জটিলতা হচ্ছে। হার্টের সমস্যা, কিডনির সমস্যা, চোখের সমস্যা হচ্ছে। এ নিয়ে অনেক রোগীই মারা যাচ্ছে। পক্ষাঘাতগ্রস্ত হচ্ছে। এজন্য উচ্চ রক্তচাপকে নীরব ঘাতকও বলা হয়। 

প্রশ্ন : রক্তচাপ কেন বেড়ে যাচ্ছে?

উত্তর : এখানে দেখা যাচ্ছে দুই ধরনের কারণ রয়েছে। একটি হলো প্রাইমারি হাইপারটেনশন, যার কোনো কারণ জানা যাচ্ছে না। আরেকটি হলো সেকেন্ডারি হাইপার টেনশন, যার কিছু কারণ জানা যাচ্ছে।সেই ক্ষেত্রে কিডনি জনিত সমস্যা। এন্ডোক্রাইন গ্রন্থির সমস্যার জন্য হয়। কিছু কিছু হলো রেনাল আর্টারিস্টোনোসিস। কোয়াকটেশন অব এয়োটা, কিছু ওষুধের জন্য উচ্চ রক্তচাপ হয়। তবে যাদের ক্ষেত্রে রক্তচাপের কারণ জানা যাচ্ছে না।তাদের ক্ষেত্রে কিছু কিছু বিষয়কে দায়ী করা হচ্ছে। একটি হলো ওজন বেড়ে যাওয়া। কায়িক পরিশ্রম যারা কম করে,  যারা ধূমপান করে এবং অ্যালকোহোল বেশি খায়। তার খাদ্যাভ্যাসেরও কারণ রয়েছে, যেমন লবণ সমৃদ্ধ খাবার, চর্বি জাতীয় খাবার- এসব খাবার উচ্চ রক্তচাপের জন্য দায়ী। দেখা যাচ্ছে, পরিবারে যদি কারো উচ্চ রক্তচাপ থাকে, তাদেরও দেখা যায় উচ্চ রক্তচাপ হওয়ার একটি প্রবণতা থাকে। তাহলে দেখা যাচ্ছে অনেক কারণ রয়েছে। পাশাপাশি দুশ্চিন্তা, উদ্বেগ, প্রতিযোগিতামূলক জীবনযাপন এ সবের কারণে রক্তচাপ দিন দিন বেড়ে যাচ্ছে।