বাদাম খেলে কমবে ওজন

Looks like you've blocked notifications!
বাদাম খাওয়া ওজন কমাতে সাহায্য করে। ছবি : এনডিটিভি

বাদামের চর্বি হার্টকে ভালো রাখে; এর মধ্যে রয়েছে ভিটামিন ও মিনারেল। বাদাম স্ন্যাক হিসেবে অত্যন্ত স্বাস্থ্যকর; এটি কোলেস্টেরল কমায়। এ ছাড়া এর রয়েছে আরো অনেক গুণ।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, যদি নিয়মিত খাদ্যাভ্যাসে গাছের বাদাম রাখা হয়, তবে এটি ওজন কমিয়ে ফিট রাখতে সাহায্য করবে। গাছবাদামের মধ্যে রয়েছে কাঠবাদাম, ব্রাজিল নাট, কাজুবাদাম, হেজেল নাট, পাইন নাট, ওয়াল নাট, পেস্তাবাদাম ইত্যাদি। নিউট্রিশন জার্নালের বরাত দিয়ে এনডিটিভি প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

যুক্তরাষ্ট্রের লুসিয়ানা স্টেট ইউনিভার্সিটি অ্যাগ্রিকালচার সেন্টারের অধ্যাপক এবং গবেষণাটির প্রধান লেখক ক্যারোল ও’নেইল বলেন, এর মধ্যে রয়েছে উদ্ভিদ প্রোটিন, আঁশ, স্বাস্থ্যকর মনো এবং পলিআনস্যাচুরেটেট ফ্যাটি এসিড এবং এমন উপদান রয়েছে, যা ক্ষুধা দমন করতে সাহায্য করে।

গবেষণাটি করা হয় ১৪ হাজার নারী পুরুষের ওপর। গবেষণার ফলাফলে দেখা যায়, বাদাম খায়নি তাঁদের তুলনায় যাঁরা প্রতিদিন খাদ্যতালিকায় এসব বাদাম রেখেছেন, তাঁদের ওজন কমেছে অনেক বেশি। গবেষকরা বলেন,  প্রতিদিন এসব বাদাম খাওয়া ওজন কমায়, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, দেহের ভালো কোলেস্টেরলকে বাড়ায়।  

গবেষকরা আরো বলেন, প্রতিদিন কেবল ১ দশমিক ৫ আউন্স বাদাম (এক থেকে তিন কাপ) দেহের গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল এবং সারা দিনের শক্তির জোগান দিতে পারে। গবেষকদের পরামর্শ, বাদামকে পুষ্টিকর স্ন্যাক হিসেবে ধরা হলেও একে নিয়মিত খাদ্যতালিকায় রাখা যেতে পারে।