থাইরয়েড ক্যানসারের চিকিৎসা কী?

Looks like you've blocked notifications!

থাইরয়েড ক্যানসারের আধুনিকতম চিকিৎসা এখন বাংলাদেশে হচ্ছে। এই ক্যানসার প্রতিকারের জন্য প্রয়োজন একটু সচেতনতা; আগেভাগে চিকিৎসকের কাছে যাওয়া।

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৮৮তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. আবু হানিফ। বর্তমানে তিনি জাতীয় নাক, কান, গলা ইনস্টিটিউটের নাক, কান, গলা ও হেড নেক সার্জারি বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : চিকিৎসার জন্য কী করে থাকেন?

উত্তর : যেকোনো ক্যানসারের চিকিৎসা হলো অস্ত্রোপচার। যখন থাইরয়েডের কোনো ক্যানসার হয় বা টিউমার হয়, এটা যদি বিনাইনও হয়, তাহলে আমরা এটি রাখতে বলি না। আজকে হয়তো ক্যা্নসার হয়নি, তবে কালকে যে ক্যানসার হবে না সে কথা কেউ বলতে পারবে না। সেজন্য যখনই কোনো অস্বাভাবিক ফোলা হয়, আমরা বলি একে সরিয়ে ফেলা ভালো।

পেপিলারি কারসিনোমা, ফলিকুলার কারসিনোমা-৯০ ভাগ ক্যানসার এগুলো। এগুলো অত ঝুঁকিপূর্ণ ক্যানসার নয়। প্রাথমিক অবস্থায় এগুলো পাওয়া গেলে যদি তাদের সঠিক অস্ত্রোপচার করে দেওয়া হয়, তাহলে অনেকে একেবারে ভালো হয়ে যায়। তবে বেশি বেড়ে গেলে যখন আমরা অস্ত্রোপচার করি, তাদের আমরা পরবর্তী সময়ে একটি ওষুধ খাইয়ে দেই। একে বলে রেডিও আয়োডিন এবলেশন। সেই রেডিও আয়োডিন নিউক্লিয়ার মেডিসিন চিকিৎসকরা দেন।

যেগুলো অস্ত্রোপচার করা যায় না, অনেক বেড়ে গেছে, এগুলোকে এক্সটারনাল ভিম রেডিওথেরাপি-সেগুলো দেই। এতে কোনো কোনো সময় কিছু কাজ হয়। কোনো কোনো সময় খুব বেশি কাজ হয় না।

থাইরয়েড ক্যানসার হলেই যে খুব ভয় পাওয়ার রয়েছে সেটি নয়। পেপিলারি ও ফলিকুলার কারসিনোমা, এই দুটো হলো ৮৫-৯৫ ভাগ। যদিও এগুলো ক্যানসার। তবে ক্যানসার হলেও বেঁচে থাকার যে সময়, সেটা দীর্ঘসময়। এখানে সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেজন্য এই ক্যা্নসারগুলো হলেও অত জটিল ক্যানসার মনে করি না। তবে যথা সময়ে সঠিক চিকিৎসা করতে হবে।

থাইরয়েড ক্যানসারের সবচেয়ে খারাপ দিক কোনটি? ফুসফুসে সমস্যাটি চলে যায়। নেকিম্যাটাস্টেসিস হয়, সেটিও খারাপ। যখন শ্বাসনালি ও খাদ্যনালিকে সে আক্রমণ করে, সেটাও খারাপ। এই অবস্থায় থাইরয়েড ক্যানসারের উন্নতি ভালো হয় না। তাহলে থাইরয়েড ক্যানসার যদি প্রাথমিক অবস্থায় অস্ত্রোপচার করা যায়, চিকিৎসার আওতায় নেওয়া যায় ফলাফল অত্যন্ত ভালো। অনেক ভালো সুফল রোগীরা পেতে পারে।