হার্টের ভালভের সব চিকিৎসা বাংলাদেশে হয়

Looks like you've blocked notifications!

সাধারণত রিউম্যাটিক ফিবারের সঠিক চিকিৎসা না হলে হার্টের ভালভ আক্রান্ত হতে পারে। এ ছাড়া বিভিন্ন কারণে হার্টের ভালভ ক্ষতিগ্রস্ত হয়। এ সমস্যা থেকে হার্ট ফেইলিউর হওয়ার আশঙ্কা থাকে।

হার্টের ভালভের ক্ষেত্রে অবস্থা বুঝে ওষুধ দিয়ে বা সার্জারির মাধ্যমে চিকিৎসা করা হয়। হার্টের ভালভের সমস্যা সমাধানে সব ধরনের আধুনিক চিকিৎসা আমাদের দেশে করা সম্ভব।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৮৯তম পর্বে কথা বলেছেন ডা. মো. শফিকুর রহমান পাটওয়ারী। বর্তমানে তিনি হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে সরকারি চাকরিতে কর্মরত ।

প্রশ্ন : এসব আধুনিক চিকিৎসা কি বাংলাদেশেই হয়?

উত্তর : বাংলাদেশে অনেক কার্ডিয়াক সেন্টার রয়েছে, হাসপাতাল রয়েছে; সরকারি-বেসরকারি পর্যায়ে সব জায়গায় এ চিকিৎসা হয়। এই চিকিৎসার জন্য আমাদের রোগীদের বিদেশ যাওয়ার প্রয়োজন নেই।

প্রশ্ন : চিকিৎসার খরচ কেমন?

উত্তর : এটা বিভিন্ন ধরনের। এ ক্ষেত্রে সমস্যা অল্প থাকলে মেডিকেল ম্যানেজমেন্ট দিয়ে চিকিৎসা করা হয়। ওষুধ খুব বেশি দামি নয়। আর যদি ইন্টারভেনশন হয়, পালমোনারি ভালভুলো প্লাস্টি, এওটিক ভালভুলো প্লাস্টি—সে ক্ষেত্রে সরকারি পর্যায়ে ২০/২৫ হাজার টাকার মতো খরচ পড়ে। সেন্টারভেদে হয়তো কমবেশি খরচ পড়ে।

আর ভালভ যেটি পরিবর্তনের ক্ষেত্রে দেখা যায়, ভালভের দাম কোনোটা ৬০ হাজার, কোনোটা এক লাখ ২০ হাজার টাকা। একটি মেটালিক ভালভ, আরেকটি হলো টিস্যু ভালভ। ভালভের ধরনের ওপর ভিত্তি করে খরচ নির্ভর করে।