অপারেশনের পর টক জাতীয় ফল খেলে কি ঘা পাকে?

Looks like you've blocked notifications!
অপারেশনের পর টক জাতীয় ফল খাওয়া যায়। ছবি : সংগৃহীত

অপারেশনের পর রোগীর জন্য আত্মীয় স্বজন সঙ্গে করে ফলফলাদি নিয়ে যান সৌজন্যবশত, সেই সব ফলের অধিকাংশই হচ্ছে কমলালেবু। অপারেশনের পর ওসব ফল খাওয়া না কি একদম নিষেধ। আর তাই রোগী এগুলো ছুঁয়েও দেখেন না। এমনি ভুল বিশ্বাস অনেকেরই।

আমাদের দেশের অধিকাংশ লোকই মনে করে, টক জাতীয় ফল খেলে ঘা পেকে যায়। দাদি-নানির কাছ থেকে শোনা এই তথ্যের ওপর বিশ্বাস এত মজবুত যে সার্জন বলে গেলেও রোগী সেটি বিশ্বাস করতে চায় না।

আসলে টক জাতীয় ফল ঘা শুকাতে সাহায্য করে। টক জাতীয় ফলে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ভিটামিন সি সমৃদ্ধ ফলের মধ্যে রয়েছে কাগজিলেবু, কমলালেবু, আমলকি, কামরাঙ্গা, জাম্বুরা ইত্যাদি। অপারেশনের পর ভিটামিন সি খুবই প্রয়োজন। ভিটামিন সি সংযোজক কলার কোলাজেন তৈরিতে সাহায্য করে। ভিটামিন কোলাজেনে অবস্থিত প্রোলিনের সঙ্গে পানির সংযোজন ঘটিয়ে হাইড্রোক্সিপ্রোলিন তৈরি করে। এভাবেই কোলাজেনের উৎপাদন সহজ করে কাটা বা ক্ষতস্থানকে মাংসপেশির তন্তুতে ভরাট করে ফেলে এবং ঘা শুকিয়ে যায়। কাজেই দেখা যাচ্ছে, টক জাতীয় ফল খেলে ঘা পাকে না। বরং এটি ঘা শুকাতে বিশেষভাবে সাহায্য করে।

মজার ব্যাপার হচ্ছে রোগীরা ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান না। কিন্তু ভিটামিন সি ট্যাবলেট দিলে কিন্তু ঠিকই খান। সুতরাং ভুল ধারণার বশবর্তী হয়ে অপারেশনের পর ভিটামিন সি সমৃদ্ধ খাবার থেকে নিজেকে বঞ্চিত করে দ্রুত সেরে ওঠার প্রক্রিয়াকে ধীর করার কোনো মানে হয় না। অন্যদিকে যেসব কারণে অপারেশনের ক্ষত পাকতে পারে বা সংক্রমণ হতে পারে সে বিষয়ে সচেতন পদক্ষেপ নেওয়ার ব্যাপারে সচেষ্ট হতে হবে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে বেশি লোকের ভিড় না করা, আর রোগীর শুশ্রূষাকারীর যথার্থভাবে পরিচ্ছন্ন থাকা।