কী কারণে মানুষ নাক ডাকে?

Looks like you've blocked notifications!

নাক ডাকা একটি বড় সমস্যা। বিভিন্ন কারণে এ সমস্যা হতে পারে। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮১৯তম পর্বে কথা বলেছেন ডা. মনিলাল আইচ লিটু। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের নাক কান গলা ও হেড নেক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : এটি কী কারণে হচ্ছে?

উত্তর : অনেক মোটা বা স্থূল হলে সাধারণত মানুষ নাক ডাকে। স্থূল হলে গলার যে পেশি, ফ্যারিংসের যে বিভিন্ন পেশি, জিহ্বার যে পেশি, তার যে ক্ষমতাটা সেটি হারিয়ে ফেলে। কারণ, এর ভেতরে চর্বি জমে। এর কারণে শ্বাসনালিটা সংকুচিত হয়ে যায়।

এ ছাড়া নাকে যদি কোনো সমস্যা থাকে, যেমন নাক বাঁকা, নাকের পর্দা যদি অনেকখানি বাঁকা থাকে অথবা টার্মিনেট যদি বড় থাকে, সাইনাস থাকে, অ্যালার্জি থাকে—তখন হতে পারে। আবার জন্মগতভাবে যদি ব্যক্তির গলা বা মুখের বা চোয়ালের কোনো অস্বাভাবিকতা থাকে, তাহলে সমস্যা হতে পারে।

আর বাচ্চাদের এটি বেশি হয় মূলত এডিনয়েড, টনসিলের সমস্যার জন্য।

আরো কিছু কারণে এটি হয়। যাঁরা ঘুমের ওষুধ নেন, যাঁরা অ্যালকোহল পান করেন বা ধূমপান করেন, যাঁদের ঘুমের অভ্যাস অনিয়মিত এবং যাঁরা কখনো ব্যায়াম করেন না, মসলাযুক্ত খাবার খান—তাঁদের হতে পারে। আবার এসিড রিফ্লাক্স হলে হতে পারে। পেটের এসিড যদি রাতে উঠে আসে, সেগুলো থেকে সমস্যা হয়ে নাক ডাকতে পারে।