জন্ডিস কীভাবে ছড়ায়?

Looks like you've blocked notifications!

জন্ডিস সাধারণত পানি ও রক্তের মাধ্যমে ছড়ায়। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৫৩তম পর্বে কথা বলেছেন ডা. মো. জাহিদুর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : লিভারজনিত জন্ডিসের মূল কারণ হলো ভাইরাস। ভাইরাসের কারণে লিভারে প্রদাহ তৈরি হয়। একে আমরা হেপাটাইটিস বলছি। সে কারণে একজন মানুষ জন্ডিসে আক্রান্ত হচ্ছে। এ ভাইরাসগুলো লিভারে কীভাবে আক্রান্ত হচ্ছে?

উত্তর : প্রচলিত কারণগুলোর মধ্যে একটি হলো হেপাটাইটিস বি ভাইরাস ও হেপাটাইটিস সি ভাইরাস। এগুলোর কথা যদি প্রথমে বলি, এগুলো আসলে রক্তবাহিত রোগ। যেমন : আমার শরীরে যদি এই রোগ থাকে, এটি যদি আপনার শরীরে ঢুকে যায়, কোনোভাবে তাহলে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। সেটা ব্লাড ট্রান্সফিউশনের মাধ্যমে হতে পারে অথবা একই সিরিঞ্জ ব্যবহারের মাধ্যমে হতে পারে অথবা অঙ্গ ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে হতে পারে—রক্ত থেকে রক্তে গিয়ে এই রোগটি হতে পারে। মনে করেন, মায়ের রয়েছে, তাহলে জন্মগতভাবে মায়ের শরীর থেকে আমার শরীরে চলে আসতে পারে।

এইচআইভি বা এইডস যেভাবে শরীরে হয়, মোটামুটি একইভাবে হেপাটাইটিস বি ও সি মানুষের শরীরে হতে পারে।

আমাদের দেশে যেটি সবচেয়ে প্রচলিত, হেপাটাইটিস ই ও এ ভাইরাস—এটি বাচ্চাদের হতে পারে এবং প্রাপ্তবয়স্কদেরও হতে পারে। এটি হলো পানিবাহিত রোগ।

আমরা যেমন বলে থাকি, ফিকো ওরাল রুট, আমার যে খাবার খাচ্ছি বা পানি খাচ্ছি, সেগুলো যদি হেপাটাইটিস ই বা এ ভাইরাস দিয়ে আক্রান্ত হয়, সেগুলো খেয়ে ফেললে আমাদের ই বা এ ভাইরাস হতে পারে।