‘অপুষ্টিতে ভোগার মূল কারণ অজ্ঞতা’

Looks like you've blocked notifications!

বাংলাদেশের প্রেক্ষাপটে নারীরা তুলনামূলক বেশি অপুষ্টিতে ভোগেন। এর কারণ কী? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৪৮তম পর্বে কথা বলেছেন ডা. ফাতেমা পারভীন চৌধুরী। বর্তমানে তিনি ইউনিভার্সাল মেডিকেল কলেজে অধ্যক্ষ হিসেবে কর্মরত।

প্রশ্ন : পুষ্টি সবার দরকার। বাংলাদেশের প্রেক্ষাপটে এই কথা আলোচনায় আসে যে নারীরা তুলনামূলকভাবে অপুষ্টিতে বেশি ভোগেন। দুটি সন্তান থাকলে এদের মধ্যে একটি ছেলে, আরেকটি মেয়ে থাকলে, সেখানে দেখা যায় মেয়েরা একটু বেশি অপুষ্টিতে ভোগে। বিশেষ করে নিম্নবিত্ত বা দরিদ্রদের মধ্যে। এ বিষয়ে আপনার মত কী?

উত্তর : ধন্যবাদ। আপনি সঠিক বলেছেন। বাস্তবে কাজ করতে গিয়ে এর সত্যতা পাওয়া গেছে। সত্যি সত্যি আমাদের দেশে কিন্তু নারী বা নারী-শিশুরাই বেশি বঞ্চিত থাকে, অপুষ্টিতে ভোগে। আমাদের দেশে অপুষ্টির মূল কারণ দরিদ্র হওয়া নয়। যদিও আর্থসামাজিক অবস্থানে এর একটি ভূমিকা রয়েছে। তবে মূল কারণ হলো অজ্ঞতা। কারণ, মানুষ জানে না কোনটির মধ্যে কী রকম পুষ্টি রয়েছে। মানুষ জানে না, সঠিক সময়ে সঠিক পুষ্টিটা খেতে হবে। কোন বয়সের জন্য কোনটি উপযোগী। আবার সঠিক রান্না পদ্ধতিও অনেকে জানেন না। ভুল পদ্ধতিতে রান্নার কারণে পুষ্টিগুণ নষ্ট করে ফেলে।

এখানে আবার একটি কথা বলতে হয়, প্রকৃতি আমাদের উদারভাবে দিয়েছে। প্রকৃতির মধ্যে সব ধরনের পুষ্টি কিন্তু ছড়ানো রয়েছে। শুধু নিতে জানতে হবে। সময়টা নির্দিষ্ট করতে হবে।