ঘুমে দম বন্ধ হওয়ার সমস্যা কীভাবে বুঝবেন?

Looks like you've blocked notifications!

স্লিপ এপনিয়া বা ঘুমের মধ্যে দম বন্ধ হওয়ার সমস্যা অনেকেরই হয়। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। কিছু বিষয় জানলে বোঝা সম্ভব স্লিপ অ্যাপনিয়া হয়েছে কি না। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ২৮৭০তম পর্বে কথা বলেছেন কে এম খলিলুর রহমান। বর্তমানে তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে স্লিপ অ্যানালাইজার হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্লিপ অ্যাপনিয়া বা ঘুমে দম বন্ধ হওয়ার সমস্যা কীভাবে বোঝা যাবে?

উত্তর : আপনি যদি ঘুমান তাহলেই স্লিপ এপনিয়া হতে পারে। অ্যাপনিয়ার নির্ণয়ের জন্য আটটি প্রশ্ন রয়েছে। এই আটটি প্রশ্ন যদি আপনাকে বলি, তার উত্তর দিলেই বোঝা যাবে যে স্লিপ এপনিয়া রয়েছে কি না বা ঘুমের সমস্যা রয়েছে কি না। এর জন্য চিকিৎসকের কাছেও যেতে হবে না বা পরীক্ষাও করতে হবে না। এটা আপনি আগে নিজে  করে দেখতে পারেন। অনেকক্ষণ ধরে আপনি বই পড়ছেন বা বসে আছেন,তখন আপনার তন্দ্রারভাব হয় কি না।  মাঝে মাঝে হালকা ঝিমুনি চলে আসে। এটার কাউন্টিং হবে এক। প্রায় ঝিমুনি চলে আসে,এর পয়েন্ট হবে দুই।

প্রশ্ন : আর কী কী প্রশ্ন থাকে?

উত্তর : এক নম্বর প্রশ্ন হলো পড়া ও বসা অবস্থায় ঝিমুনি আসে কি না। দুই নম্বর হলো টেলিভিশন দেখতে দেখতে ঝিমুনি আসে কি না। আরেকটি হলো মিটিং,আড্ডায় বা সিনেমা দেখতে দেখতে আপনার ঝিমুনি আসে কি না। চার হলো যাত্রা পথে গাড়িতে বসে ঝিমুনি আসে কি না। দুপুর বেলায় বিছানায় ঘুমালে ঝিমুনি, তন্দ্রা বা ঘুমের ভাব আসে কি না। অনেকক্ষণ বসে কথা বলতে বলতে  তন্দ্রারভাব আসে কি না। এরপর হলো দুপুরের খাবার পর টেবিলে বসে আপনার ড্রাউজিনেস বা ঝিমুনি আসে কি না। আরেকটি হলো গাড়ি চালানো অবস্থায় গাড়ির ভেতরে ঝিমুনি আসে কি না। বিভিন্ন সময়ে ঝিমুনি ভাবটা থাকে কি না, সেটি আমরা দেখি।

রাতে ঘুম ঠিকমতো না হলে এই সমস্যাগুলো হবে। এই আটটি প্রশ্নের উত্তর দিলে আপনি বুঝবেন ঘুমের সার্কেলগুলো পূর্ণ হচ্ছে কি না বা আপনার স্লিপ অ্যাপনিয়া রয়েছে কি না। এই প্রশ্নগুলো কাউন্টিং করে যদি আট হয়, তাহলে বুঝতে হবে আপনার ঘুমের সমস্যা রয়েছে। এর নিচে হলে বুঝতে হবে আপনি ভালো আছেন। এই বিষয়গুলো জেনে চিকিৎসকের কাছে যেতে হবে।