কর্মক্ষেত্রে মানসিক সমস্যা তৈরিতে সামাজিক ভীতি কী প্রভাব ফেলে?

Looks like you've blocked notifications!

সামাজিক ভীতি বা সোশ্যাল ফোবিয়া অনেক সময় কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সমস্যা তৈরি করে। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৭২তম পর্বে কথা বলেছেন ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক মো. আজিজুল ইসলাম এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সেলিনা ফাতেমা বিনতে শহিদ। 

ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক মো. আজিজুল ইসলাম বর্তমানে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সেলিনা ফাতেমা বিনতে শহিদ বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। 

এনটিভি : সোশ্যাল ফোবিয়া বা সামাজিক ভীতি এ ক্ষেত্রে কী ধরনের প্রভাব ফেলে? 

অধ্যাপক মো. আজিজুল ইসলাম : আসলে বসিংয়ের একটি বিষয় রয়েছে। যারা লোয়ার ক্লাসে থাকে, অধস্তন কর্মচারী, তাদের বেশি দেখা যায়। বসের সামনে কথা বলতে পারে না। গোছাতে পারে না। ফাইল তৈরি করে গেল, তবে সেখানে গিয়ে কীভাবে অ্যাপ্রোচ করতে হবে, সে জানে না। যাওয়ার আগে বুক ধড়ফড় শুরু হয়, মুখে দিয়ে কথা এগোচ্ছে না। এ রকম জিনিস কিন্তু অধস্তন কর্মচারীদের হয়, বসদেরও হয়। তবে সেটি হয়তো সেভাবে প্রকাশ পায় না। এই বিষয়টি ঘটলে কিন্তু তার কাজের ওপর একটি নেতিবাচক প্রভাব পড়ে। 

সেলিনা ফাতেমা বিনতে শহিদ : এটি দুটো কারণে হতে পারে। একটি হলো বসের নিজস্ব বৈশিষ্ট্য। সে কথায় কথায় ধমকাচ্ছে, ছোট করছে, তার কাছে এলে যে কেউই আসলে ভয় পাচ্ছে। সেটা যদি হয়, তাহলে বলব যে বসের এখানে সমস্যা রয়েছে। তার আচরণের। সেই জায়গায় একটু পরিবর্তনের প্রয়োজন। আর কর্মচারীরও মানসিকতার কারণে এমন হতে পারে। 

অধ্যাপক মো. আজিজুল ইসলাম : কর্মক্ষেত্রকে যদি উন্নত করা যায়, তাহলে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি উন্নয়নে অবদান রাখা সম্ভব হবে।