গাঁটে ব্যথা কেন হয়?

Looks like you've blocked notifications!

গাঁটে ব্যথা খুব প্রচলিত সমস্যা। বিভিন্ন কারণে এই ব্যথা হয়। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৭১তম পর্বে কথা বলেছেন অধ্যাপক জোনাইদ শফিক। বর্তমানে তিনি জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে পেইন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : গাঁটে ব্যথার কারণ কী?

উত্তর : আমরা একে সাধারণত বাত বলে জানি। ১০০ রকমের বাত রয়েছে। এর মধ্যে কিছু রয়েছে প্রচলিত। বাত হলে বিভিন্ন গাঁটে সমস্যা হতে পারে। হাড় ক্ষয়ের বাত, গিঁট বাত, রস বাত আরেকটি হলো মাংসপেশির বাত। এই চারটি বাত সবচেয়ে প্রচলিত। এর মধ্যে বলা হয় কোমর ব্যথা ও ঘাড় ব্যথা। তারপর হলো গাঁটে ব্যথা, বিশেষ করে হাঁটু। এগুলোর বেশিরভাগ কারণ হলো মেকানিক্যাল। হয়তো পেশি কোনো কারণে কাজ করছে না, হাড় কোনো কারণে কাজ করছে না, এ জন্য ব্যথা। আর ১০ ভাগ হলো কোনো নির্দিষ্ট একটি কারণ থাকে। এর মধ্যে অন্যতম কারণ হলো হাড় ক্ষয়ের বাত। আমরা সাধারণত বলি একটি বয়সে গেলে হাড় ক্ষয় শুরু হয়ে যায়। ২০ থেকে ৩০ পর্যন্ত হাড় শক্তিশালী থাকে। এরপর থেকে এটি নামতে থাকে। কারো বেলায় একটু তাড়াতাড়ি নামতে থাকে। কারো বেলায় একটু দেরিতে নামতে থাকে।

যাদের পারিবারিক ইতিহাস থাকে, তাদের গিঁট বাত, রস বাত বা হাড় ক্ষয়ের বাত হয়ে যাবে। ছোট বেলায় যদি বাত জ্বরের ইতিহাস থাকে, তাহলে হতে পারে। পাশাপাশি ক্যালসিয়াম ও ভিটামিন ‘ডি’- এর যদি অভাব থাকে তাহলে জয়েন্টে ব্যথাগুলো বেশি হবে। এগুলো হলো অন্যতম। আবার বেশি রুগণ থাকলেও হতে পারে, বেশি স্থূল হলও হতে পারে।

প্রশ্ন : কম ওজন হলে কেন ব্যথা হবে?

উত্তর : কারণ তাদের হাড়গুলো শক্ত হয় না। আমরা সব সময় বলি একটি উচ্চতা অনুযায়ী একটি ওজন হলে সবচেয়ে ভালো। এর কম হলে খারাপ, বেশি হলেও খারাপ।