‘মানসিক রোগের চিকিৎসা এখনো অবহেলিত’

Looks like you've blocked notifications!

মানসিক রোগের চিকিৎসার বিষয়ে এখনো আমাদের দেশ অবহেলার স্বীকার। এখনো মানসিক রোগীকে অনেক ধরনের অপচিকিৎসকের কাছে নেওয়া হয়।

সিজোফ্রেনিয়া একটি জটিল মানসিক রোগ।এ রোগের রোগীকে অনেক সময় অপচিকিৎসার সম্মুখীন হতে হয়। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৮৬তম পর্বে কথা বলেছেন ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক মো. আজিজুল ইসলাম। বর্তমানে তিনি আমর্ড ফোর্সেস মেডিকেল কলেজে মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : দুর্ভাগ্যজনকভাবে সত্য আমাদের দেশে এখনো মানসিক রোগগুলোকে বেশি গুরুত্ব দেওয়া হয় না।  সেই মানসিক রোগের চিকিৎসকের কাছে যাওয়া তো দূরের কথা, আমরা কিন্তু অপচিকিৎসকের কাছে চলে যাই। এই বিষয়ে আপনার মতামত কী?

উত্তর : এটা একটি খুব ভালো বিষয় বলেছেন। আমরা এখন ডিজিটাল বাংলাদেশে বাস করি। বিজ্ঞানের ক্ষেত্রে আমাদের অনেক অগ্রগতি। তবে মানসিক রোগের এই বিষয়টিতে আমরা  অবহেলিত। সিজোফ্রেনিয়ায় অনেক সময় গায়েবী আওয়াজ শোনে- একে অনেকে মনে করে যে ভূতে ধরেছে, জিনে ধরেছে- সেই জন্য ঝাঁরফুক করে, ওঝার কাছে যায়। একটি পরিষ্কার কথা আমি বলতে চাই, ডায়াবেটিস যেমন একটি রোগ, যেখানে একটি ইনসুলিনের ব্যত্যয় হয়, কমে যায়, সিজোফ্রেনিয়াও এমন একটি রোগ, যেখানে নিউরোট্রান্সমিটার, নিউরোক্যামিক্যাল- মস্তিষ্কের একটি ক্যামিক্যাল বেশি কাজ করে। এই জন্য রোগটি হয়।

আরেকটি বিষয় হলো ডায়াবেটিস কিন্তু কোনোদিন ভালো হবে না। আপনাকে সারাজীবন চিকিৎসা করতে হবে। সিজোফ্রেনিয়া কিন্তু ২৫ ভাগ সম্পূর্ণ ভালো হয়ে যাবে। আমরা একে বলি যে ভালো উন্নতি। অনেক সময় শুরুতে তৈরি হয়। তবে যাদের দেরি করে হয় তাদের ডিলুশ্যন থাকে, হেলুসিনেশন থাকে, রাগারাগি করে, উত্তেজনা থাকে। এসব লক্ষণ দেখা যায়।  যেসব রোগীর ভালো সোশ্যাল সাপোর্ট সিস্টেম রয়েছে, বাবা মা ভাইবোন সবাই তার চিকিৎসার জন্য এগিয়ে যাচ্ছে, সহযোগিতা করছে, যাদের আগেভাগে চিকিৎসা হচ্ছে, তাদের উন্নতি খুবই ভালো। এটি অন্যান্য অনেক রোগের তুলনায় ভালো। কারণ,২৫ ভাগ পুরোপুরি ভালো হয়ে যাচ্ছে।