চুল পড়া কখন ঝুঁকির কারণ?

Looks like you've blocked notifications!

সাধারণত ১০০টি চুল প্রতিদিন একজন মানুষের পড়তে পারে। এটি স্বাভাবিক। তবে চুল পড়ার পর সেটি আর পুনর্গঠন না হলে একে সমস্যা হিসেবে ধরা হয়।

চুল পড়ার সমস্যায় কখন চিকিৎসকের কাছে যেতে হবে, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯০৬তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেল বিডির ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : চুল পড়া কখন বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়?

উত্তর : চুল পড়া ও পুনর্গঠনের মধ্যে যখন ভারসাম্য থাকে না, তখনই চুল পড়া সমস্যার হয়। আমরা বলি যে দিনে ১০০-১৫০টি চুল যদি পড়ে যায় এটি স্বাভাবিক। তবে যার চুল পড়ছে, তবে পুনঃস্থাপন হচ্ছে না, তার জন্য এটি সমস্যার। তখন কিন্তু ৫০টি চুল পড়াই তার জন্য ঝুঁকি।

প্রশ্ন : চুল পড়ার সমস্যায় কখন চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন?

উত্তর : যখন চুল পড়া শুরু হবে, আমি কারণগুলো যদি জানি যে কী কী কারণে চুল পড়ে, তাহলে কিন্তু আমি বুঝতে পারব কখন আমাকে চিকিৎসকের কাছে যেতে হবে। আমি নিজেই এর সমাধান করতে পারব কি না।

বাবা-মা বা পরিবারের যদি কারো চুল পড়ার সমস্যা থাকে, সেটা কিন্তু পরবর্তী প্রজন্মেরও বেশি দেখা দেয়। এখানে হরমোনের কিছু বিষয় রয়েছে। একে আমরা অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া বলি। অ্যান্ডোজেনিক অ্যালোপেসিয়া কিন্তু মেইল ও ফিমেল দুভাবেই হয়। এ ধরনের সমস্যা মনে হলে চিকিৎসকের কাছে আসতে হবে।