শীতে শিশুর ডায়রিয়া, কী করবেন?

Looks like you've blocked notifications!

গরমকালে ডায়রিয়া একটি প্রচলিত সমস্যা। তবে কেবল গরমেই নয়, শীতেও ডায়রিয়ার সমস্যা হতে পারে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই প্রবণতা বেশি থাকে।  

শীতে শিশুর ডায়রিয়ার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯০৭তম পর্বে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিভাগের পরামর্শক ডা. আবু সাঈদ শিমুল।

প্রশ্ন : শীতকালীন ডায়রিয়া হয় কেন?

উত্তর : শীতকালে কিন্তু ভাইরাস ডায়রিয়া হয়। ডায়রিয়া শুধু যে বাইরের খাবার থেকে হবে, সেটি নয়। যারা বাচ্চাকে লালন পালন করে, তাদের থেকেও হতে পারে। যারা বাচ্চাকে লালন পালন করবে, তাদের অবশ্যই সাবান দিয়ে হাত ধুতে হবে।

আমরা সব সময় কী করি, বিয়েবাড়িতে বা অন্য কোথাও যাওয়ার পরে, ভাত খাওয়ার পর সাবান দিয়ে হাত ধুই। তবে অবশ্যই উচিত খাবার খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধোয়া। বাচ্চার মলমূত্র যখন পরিষ্কার করবে, তখনো সাবান দিয়ে হাত ধোয়া উচিত। আরেকটি বিষয়, বাচ্চাদের ডায়রিয়ার সময় অবশ্যই স্যালাইন খাওয়াতে হবে। স্যালাইন খাওয়ানোর সময় কিন্তু অনেক ধরনের ভুল হয়। বাচ্চাদের স্যালাইন, আর বড়দের স্যালাইন তৈরিতে, একই ভাবে, একই পরিমাণ পানি দিয়ে, একইভাবে বানাতে হবে। খুব ঘন করে, অল্প করে স্যালাইন বানানো যাবে না। বারবার স্যালাইন খাওয়াতে হবে, বুকের দুধ বন্ধ করা যাবে না। মায়ের খাবারে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করা যাবে না। এই বিষয়গুলো আমাদের খেয়াল রাখতে হবে।