মাসকুলোস্কেলেটাল আল্ট্রাসোনোগ্রাম কোথায় করা হয়?

Looks like you've blocked notifications!

বাতব্যথার রোগ নির্ণয়ে মাসকুলোস্কেলেটাল আল্ট্রাসোনোগ্রাম করা হয়। তবে এই সেবা কোথায় পাওয়া যায়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৩৬তম পর্বে কথা বলেছেন ডা. মিনহাজ রহীম চৌধুরী।

বর্তমানে ডা. মিনহাজ রহীম চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রিউমাটোলজি বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : মাসকুলোস্কেলেটাল আল্ট্রাসোনোগ্রাম কোথায় করা হয়?

উত্তর : এখন মূলত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রিউমাটোলজি বিভাগে, আমরা নিয়মিত এই পরীক্ষাটি করছি। বিশেষ করে রবি, সোম, মঙ্গল- এই তিনদিন করা হয়। আমাদের রিউমাটোলজি বিভাগে বেশ কিছু দক্ষ চিকিৎসক ইতিমধ্যে তৈরি হয়েছে। আমরা এই সার্ভিসটা দিচ্ছি। এর বাইরেও জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে এই সার্ভিসটা বেসরকারিভাবে দেওয়া হচ্ছে।

এই রোগগুলোতে অনেক সময় জয়েন্টের ভেতর ইনজেকশন দেওয়া লাগে। জয়েন্টের ভেতর ময়লা পানি জমে গেলে সেগুলোকে বের করা লাগে। গাউট নামে একটি বাত হয়, সেই গাউটের বিশেষ কিছু চিহ্ন রয়েছে। একে আল্ট্রাসাউন্ড করে সহজেই শনাক্ত করা যায়।

আমরা কিন্তু অনেক সময় রোগ নির্ণয় নিয়ে দ্বিধা দ্বন্দ্বের মধ্যে পড়ে যাই। এই জায়গা থেকে বেরিয়ে আসার জন্য এই আল্ট্রাসোনোগ্রাম পদ্ধতি অত্যন্ত কার্যকর। আমরা আশা করছি অচিরেই এই সুফল আরো বেশি রোগীদের কাছে পৌঁছে দিতে পারব।