শিশুকে কখন টিকা দিতে হবে?

Looks like you've blocked notifications!

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে টিকা দেওয়ার প্রয়োজনীয়তা অনেক। কোন বয়স থেকে শিশুকে টিকা দেওয়া প্রয়োজন, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৩৯তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কখন কখন এই টিকাগুলো দিতে হবে ?

উত্তর : জন্মের ঠিক দেড় মাস বয়স থেকে টিকাগুলো শুরু করা উচিত। সঙ্গে বিসিজি ভ্যাকসিনও দেওয়া উচিত। বিসিজি ভ্যাকসিন অবশ্য জন্মের পর থেকেই দেওয়া যায়। জন্মের পর থেকে ৪৫ দিন পর্যন্ত যেকোনো দিনই দেওয়া যায়। বিসিজি ভ্যাকসিনের সঙ্গে ৪৫ দিনের দিন আপনার প্যান্টাভ্যালেন ভ্যাকসিন ও পিসিভি ভ্যাকসিন দুটোই দেওয়া যায়। আর ওরাল পলিও ভ্যাকসিন। তিন মাসে তিনটি দিলে হয়। আবার ১৮ সপ্তাহে গিয়ে পিসিভিটা দেওয়া হয়। নয় মাসে গিয়ে এমআর ভ্যাকসিন, মিসেজলস আর রুবেলা দেওয়া হয়। আবার ১৫ মাসে গিয়ে এমআর ভ্যাকসিন, মিসেজল ও রুবেলা হয়।

প্রশ্ন : এর বাইরেও বেসরকারিভাবে কিছু টিকা দেওয়া হয়। এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ টিকার কথা জানতে চাইছি?

উত্তর : এর মধ্যে রোটা ভাইরাল ভ্যাকসিন রয়েছে। পাঁচ বছরে গিয়ে ডায়রিয়ার প্রবণতা খুবই বেশি হয়। এই ক্ষেত্রে ভাইরাল ডায়রিয়া হয় বেশি। রোটা ভাইরাস ভ্যাকসিন বের হয়েছে। এখন এটি যদি তিন মাস বয়স থেকে দেওয়া হয়, পর পর তিনটি ভাগে দেওয়া হয়। অথবা দুই মাসে দুটো, দুই মাস পরে একটি। আবার ভ্যাকসিন কিন্তু ডায়রিয়ার জন্য দুটো ভাগ। কলেরা ভ্যাকসিনও বের হয়েছে।  দুই বছরের পর থেকে এটা। এর বাইরে ম্যানিনজাইটিসের জন্য ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

প্রশ্ন : এটি কখন দিতে হয়?

উত্তর : নয় মাস বয়স থেকেই দিতে পারে। ম্যানিনজাইটিস বলে একটি রোগ রয়েছে। এটি মস্তিষ্কে হয়। মস্তিষ্কের মধ্যে সংক্রমণ হলে অনেক সমস্যাই হতে পারে। যেমন ধরেন আমরা কথা বলছি, কথা বলতে পারবে না। কানে শুনতে পারবে না। এই ধরনের সমস্যা হয় খিঁচুনির সঙ্গে। এই রোগ প্রতিরোধে ভ্যাকসিন দেওয়া যায়। জীবনে একবার নিলে ভালো। তবে নয় মাস বয়সে যদি নেওয়া হয়, তখন দুটো ডোজ নিতে বলে।