শিশুর মানসিকতা নষ্ট করে পারিবারিক সহিসংতা

Looks like you've blocked notifications!

পারিবারিক সহিংসতা একটি শিশুর মানসিকতার ওপর বেশ নেতিবাচক প্রভাব ফেলে। শিশুর শক্তিশালী মানসিক স্বাস্থ্যের জন্য পারিবারিক সহিংসতা নির্মূল করা প্রয়োজন।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৪২তম পর্বে কথা বলেছেন মোহাম্মদ সেলিম চৌধুরী। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগে পিএইচডি গবেষণারত রয়েছেন।

প্রশ্ন : পারিবারিক সহিংসতা দেখে যখন একটি শিশু বড় হয়, এর নেতিবাচক প্রভাব তার মানসিকতায় পড়ে। সে যখন বড় হয় তখনো কী তার পরিবারের ওপর এই নেতিবাচক প্রভাব পড়তে পারে?

উত্তর : সুন্দর কথা বলেছেন আপনি। আমরা দেখি যে এটা চক্রাকারে ঘুরছে। আমার মাকে নির্যাতন করেছে, তখন কিন্তু আমার রোল মডেল হয়। আমি যখন সেই পরিবারের মধ্যে যাই আমি আমার স্ত্রীকে নির্যাতন করি। আমি নারীদের সম্মান কম করি। এতে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে আমরা চলে যাচ্ছি। বলা হয় কেউ যদি নির্যাতনের শিকার হয়, সেও নির্যাতনকারী হিসেবে গড়ে ওঠে। সুতরাং আমাদের যে প্রজন্ম রয়েছে, একে যদি সুস্থ করে গড়ে তুলতে চাই, মানসিক দিক থেকে শক্তিশালী করে গড়ে তুলতে চাই, আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে চাই, তাহলে পারিবারিক সহিংসতাকে নির্মূল করতে হবে।