কোমরব্যথা প্রতিরোধের উপায়

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

কোমরব্যথা বিভিন্ন কারণে হয়। সাধারণ থেকে জটিল কারণ রয়েছে এর। তবে জীবনযাপনের কিছু বিষয় পরিবর্তন করলে কোমরব্যথা অনেকটাই কমানো সম্ভব। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৬৬তম পর্বে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা.ধীমান চৌধুরী।

প্রশ্ন : কোমর ব্যথা কমাতে জীবনযাপন ধরনের কী পরিবর্তন আনা দরকার? কী কী নিয়মকানুন মেনে চলা দরকার, যাতে আমরা এ রকম ব্যথায় আক্রান্ত না হই?

উত্তর : নারী ও পুরুষকে দুইভাগে ভাগ করি। আবার গৃহিণী ও কর্মজীবীদের দুইভাগে ভাগ করি। এইভাবে ভাগ করে ফেলতে পারি। শহরাঞ্চলের নারীরা ভাবেন অনেক্ষণ পরিশ্রম করেছেন। তবে অনেক কাজ করতে গিয়ে মানসিক পরিশ্রম হয়, কায়িক পরিশ্রম হয় না। তাই তার খাওয়া এমনভাবে নির্বাচন করতে হবে যেন শরীরে অতিরিক্ত চর্বি না জমে। সেই ক্ষেত্রে কার্বোহাইড্রেট বা শর্করা জাতীয় খাবার কমিয়ে দিতে হবে। অতিরিক্ত ওজন কোমরব্যথার একটি বড় কারণ। আর বটিতে তরকারি কাটা পুরো বন্ধ করতে হবে। রান্নার আয়োজনগুলো দাঁড়িয়ে করার ব্যবস্থা করতে হবে। আর যাদের অল্প ব্যথা রয়েছে তারাও যেন হাই কোমড ব্যবহার করে। অতিরিক্ত ব্যথা হলে চেয়ারে বসে নামাজ পড়ুন। ব্যথা কমে গেলে আবার জায়নামাজে বসে আদায় করবেন।

আর পুরুষ বা নারী হোক যারা দীর্ঘক্ষণ এক্সিকিউটিভ কাজ করেন, ঘণ্টার পর ঘণ্টা একই চেয়ারে বসে কাজ করেন, তাদের জন্য পরামর্শ হলো প্রতি এক ঘণ্টা পর ১০ থেকে ১৫ মিনিটের জন্য হেঁটে আসুন। আর কিছু স্ট্রেচিং ব্যায়াম রয়েছে। চেয়ার ধরে দাঁড়িয়ে সেগুলো করতে হবে। কেবল দুই/ চার মিনিট এই ব্যায়াম করে আবার কাজে বসুন। ঝুলন্ত চেয়ার ব্যবহার না করে সেটিকে লক করে দিয়ে পেছনে কুশন দিয়ে বসুন।