চুল পড়া প্রতিরোধে কী করবেন?

Looks like you've blocked notifications!

প্রতিদিন একশ থেকে দেড়শটি চুল পড়া স্বাভাবিক। তবে এর বেশি হলে একে সমস্যা হিসেবে ধরতে হবে। কিছু প্রয়োজনীয় ব্যবস্থা নিলে চুল পড়া অনেকটা প্রতিরোধ করা যায়।  

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৭৬তম পর্বে কথা বলেছেন ডা. রাশেদ মোহাম্মদ খান।  বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে চর্ম ও যৌন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : চুল পড়া রোধে কি কোনো পদক্ষেপ নেওয়ার সুযোগ রয়েছে? 

উত্তর : হ্যাঁ, রয়েছে। আমরা যেটি বললাম, সেটি খাদ্যাভ্যাস। প্রচুর সবজি খেতে হবে। ফল খেতে হবে। তার সঙ্গে জরুরি হলো ভিটামিন ডি। আজকাল আমাদের পরীক্ষা করলেই দেখা যাবে আমরা ভিটামিন ডি-এর অভাবে ভুগছি। এর মধ্যে হাড়ের ক্ষয় হয়ে যাচ্ছে। ব্যথা বাড়ছে। আমরা রোদে যাই না। খেয়াল করে দেখবেন, রিকশাচালকদের কিন্তু বেশি চুল পড়ে না। কারণ, তারা প্রচুর রোদে যায় এবং তাদের গায়ে ভিটামিন ডি লাগে। অন্যান্য ভিটামিনও কিন্তু চুলের জন্য লাগে। খাদ্যাভ্যাস সঠিক করতে হবে এবং সকালে একটু রোদ পোহাতে পারলে আরো ভালো। কিছু খাবারের অভাবে কিন্তু আজকাল চুল পড়ে যাচ্ছে। 

একটু রোদ পোহাতে হবে। না হলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে হবে চিকিৎসকের পরামর্শ নিয়ে।

প্রশ্ন : টাক পড়ার আগেই কি করণীয় কিছু রয়েছে?

উত্তর : আমরা যেটি করতে পারি, সেটি হলো যুদ্ধ। বংশগত কারণ থাকলে চুল পড়তে চাইবে, তবে আমরা পড়তে দেবো না। এই যুদ্ধে যত দিন জেতা যায়। তবে যখন আমরা হারব, তখনো কিন্তু চিকিৎসা রয়েছে।