দাম্পত্য সংঘাত : সমাধানে করণীয়

Looks like you've blocked notifications!

স্বামী-স্ত্রীর দাম্পত্য সংঘাতের প্রভাব কেবল তাদের ওপর নয়, সন্তান ও পরিবারের অন্যান্য সদস্যদের ওপরও পড়ে। দাম্পত্য সংঘাত সমাধানে করণীয় বিষয়ে পরামর্শ দিয়েছেন ডা. সাইফুন নাহার। বর্তমানে তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাইকিয়াট্রি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৯৯৫তম পর্বে এই আলোচনা অনুষ্ঠিত হয়।  

প্রশ্ন : দাম্পত্য সংঘাতকে একটি সামাজিক সমস্যা বলা যায়। সেক্ষেত্রে দম্পতিরা নিজেরা যেমন শিকার হয়, তেমনি তার পরিবারের প্রতিটি মানুষ, বিশেষ করে সেই পরিবারে শিশু বা তাদের যে সন্তান রয়েছে, তারা কিন্তু ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই যে পুরো পরিবার যে প্রভাবিত হচ্ছে বা ক্ষতিগ্রস্ত হচ্ছে, একে আপনি কীভাবে দেখেন? করণীয় কী?

উত্তর : সন্তান কতটুকু ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটি আসলে অবস্থার ওপর নির্ভর করে। সংঘাত বিভিন্ন কারণেই তৈরি হয়। প্রতিটি পরিবারে সংঘাত তৈরি করার কারণগুলো ভিন্ন ভিন্ন হয়। যখনই কোনো বিষয়ে দ্বন্দ্ব বা সংঘাত তৈরি হয়, তখন সেই দম্পতি গঠনমূলক পথে সমস্যাগুলোর সমাধান করতে পারে। তীব্র পর্যায়ে পৌঁছার আগেই যদি তারা বুঝতে পারে, তাদের সমস্যা তৈরি হচ্ছে, যার কারণে সমস্যা হচ্ছে, সে যদি একটু ক্ষমা চেয়ে নিতে পারে অথবা দুজন একত্রে বসে যদি একটা বোঝাপড়ার মধ্যে সমস্যা সমাধান করে, তাহলে কিন্তু এটি খুব সংঘাতপূর্ণ পরিস্থিতিতে পৌঁছায় না।