ষষ্ঠ এশিয়ান ‘সিবিটি’ কনফারেন্স অনুষ্ঠিত

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

ষষ্ঠ এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি (সিবিটি) কনফারেন্স শুরু হয়েছে। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এই কনফারেন্স শুরু হয়। দুদিনব্যাপী এই কনফারেন্সে অংশ নিয়েছেন বাংলাদেশসহ ১৩টি দেশের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, সাইকোলজিস্ট, সাইকিয়াট্রিস্টসহ বিভিন্ন পেশাজীবী।

এবারের কনফারেন্সের প্রতিপাদ্য ‘মেন্টাল হেলথ গ্যাপ ইন এশিয়ান কান্ট্রিজ : স্কোপ অব সিবিটি’। কনফারেন্সে সিবিটি, সাইকোলজিক্যাল ট্রমা, মানসিক চাপ মোকাবিলা, বিষণ্ণতা, উদ্বেগসহ বিভিন্ন মানসিক রোগের আচরণগত চিকিৎসা ও মনের প্রশান্তি আনয়নমূলক গুরুত্বপূর্ণ বিষয়গুলোয় নজর দেওয়া এবং নিয়ন্ত্রণের কৌশল নিয়ে বিশ্লেষণ হয়।

কনফারেন্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি ও কনফারেন্সের চেয়ারপারসন ড. মোহাম্মদ মাহমুদুর রহমান।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘বাংলাদেশের মানসিক স্বাস্থ্যের উন্নয়নে চিকিৎসা মনোবিজ্ঞানী ও সাইকিয়াট্রিস্টসহ সংশ্লিষ্টদের ভূমিকা অপরিসীম।’

অনুষ্ঠানে বক্তারা বলেন, জনবহুল বাংলাদেশে প্রয়োজনের তুলনায় সংশ্লিষ্ট পেশাজীবীদের সংখ্যা বড়ই অপ্রতুল। অটিজম প্রতিরোধসহ এই সংকট দূর করতে সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন তাঁরা।

কনফারেন্সে অংশ নিয়েছেন যুক্তরাজ্যের ক্লিনিক্যাল নিউরোসাইকোলজিস্ট ডেভিড এ কুইন, কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক কিথ ডবসন, দক্ষিণ কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইয়াং হেউ কুন, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিয়ান পো ওয়েই, এশিয়ান সিবিটি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ইয়ুং-হাই কুন, কানাডাপ্রবাসী চিকিৎসা মনোবিজ্ঞানী সায়েদা নাফিসা বানু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার।

কনফারেন্সের সার্বিক আয়োজনে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশে ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট, ঢাবি এবং এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি অ্যাসোসিয়েশন।