কিডনির সমস্যা প্রতিরোধ করবেন যেভাবে

Looks like you've blocked notifications!

কিডনির সমস্যা প্রতিরোধে স্বাস্থ্যকর অভ্যাস খুব জরুরি। এগুলোর মধ্যে পড়ে পর্যাপ্ত পানি পান করা, কায়িক পরিশ্রম করা, লবণ কম খাওয়া ইত্যাদি।

কিডনির সমস্যা প্রতিরোধে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০২১তম পর্বে কথা বলেছেন ডা. হারুন অর রশিদ। বর্তমানে তিনি কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটে কিডনি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : কিডনির সমস্যা নিয়ন্ত্রণে পরামর্শ কী?

উত্তর : এটা খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন। এটা নিয়েই কিন্তু সারা দুনিয়া ভাবছে যে আমরা গোড়াতেই কীভাবে কিডনি রোগ প্রতিরোধ করব।

আমরা ছোটবেলা থেকেই বলতে থাকি, শিশু বাড়ার সঙ্গে সঙ্গে তাদের খাবারের পরিবর্তন আনতে হবে। ফাস্টফুডগুলো এড়িয়ে যেতে হবে। কোমল পানীয় এড়িয়ে যেতে হবে। তাকে তার চলাফেরার ব্যবস্থা করতে হবে। সব সময় ঘরে বসে থাকা চলবে না। সব সময় টেলিভিশন দেখা চলবে না। তার যদি স্কুল দুই কিলোমিটার হয়, মা বা বাবা যে শিশুকে নিয়ে যাচ্ছে, তারা যেন এক কিলোমিটার হেঁটে এরপর যানবাহনে ওঠে। এতে মা-বাবার উপকার হবে, শিশুরও উপকার হবে। টিফিনে কী দেওয়া হচ্ছে, সেটি দেখতে হবে। সব সময় মোটা হওয়া মানে যে স্বাস্থ্য ভালো, সেটি নয়।  বাচ্চারা যদি দৌড়াদৌড়ি করে খেলাধুলা করে, তাহলে দেখবেন তাদের বুদ্ধিমত্তা অনেক বেড়েছে। এই পুরুষ বা নারী যেই হোক না কেন, আস্তে আস্তে যখন বেড়ে যাবে, তখন ওজন যদি বেড়ে যায়, ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কা খুব বেশি। বয়স যখন চল্লিশের বেশি হবে, তখন তাকে খাবারে লবণ কম খেতে হবে। চিনি খাওয়া চলবে না, ডায়াবেটিস থাকুক বা না থাকুক। তার খাবারেও কিছু পরিবর্তন আনতে হবে। প্রোটিন বেশি খেতে হবে। তবে কার্বোহাইড্রেট, যেমন—ভাত, রুটি, মিষ্টি, চিনি এগুলো এড়িয়ে যেতে হবে।

অফিসে যখন কাজ করছেন, একেবারে বসে থাকবেন না। ঘণ্টায় দুই মিনিটের জন্য হলেও উঠে দাঁড়াবেন। ১০ কদম হেঁটে আসবেন।