স্তন ক্যানসার প্রতিরোধে করণীয়

Looks like you've blocked notifications!

স্তন ক্যানসার বেশ প্রচলিত একটি সমস্যা। স্তন ক্যানসার প্রতিরোধে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে ৩০২৯তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা।

বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ এবং সিটি হসপিটাল লি.এর সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্তন ক্যানসার প্রতিরোধে পরীক্ষা বা স্ক্রিনিং করা জরুরি। এই ক্ষেত্রে আপনার পরামর্শ কী?

উত্তর : কারা কারা ঝুঁকির মধ্যে রয়েছেন- এটি জানলে কিন্তু ঝুঁকিগুলো বোঝা যায়। এই ক্ষেত্রে দুই ধরনের ঝুঁকির কথা বলি। মডিফায়াবাল, নন মডিফায়াবল। মডিফায়াবল মানে যেটা চাইলে আমরা নিজেরা নিয়ন্ত্রণ করতে পারি। নন মডিফায়াবল মানে যেটাতে আমাদের হাতে কিছু করার থাকে না। মডিফায়াবলটাই বলি, আমাদের হাতে যেটা করার থাকে। যেমন জন্ম নিয়ন্ত্রণ বড়ি। আমাদের দেশে অনেক নারীই অনিয়ন্ত্রিতভাবে জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করে যাচ্ছেন, ডাক্তারের পরামর্শ ছাড়া। এটা যদি খুব লম্বা সময় ব্যবহার করে তাহলে স্তন ক্যানসারের ঝুঁকি থেকে যায়। এরপর বুকের দুধ পান করানো। আমাদের দেশে অনেক নারীই এখন শিশুকে বুকের দুধ খাওয়াতে চান না। বিশেষ করে যারা চাকরিজীবী। তারা হয়তো চাইলেই পারে না। তবে আমরা খুব উৎসাহ দিই বুকের দুধ পান করানোর ক্ষেত্রে। বুকের দুধ পান করালে স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য হয়। এরপর যেকোনো ক্যানসারের ক্ষেত্রে বলি, নিয়মিত যে জীবনযাপন একে পরিবর্তন করা যায়। নিয়মিত ব্যায়াম করা, ওজনকে নিয়ন্ত্রণে রাখা, অতিরিক্ত স্থূল হয়ে যাওয়া কখনো কোনো রোগের ক্ষেত্রে ভালো নয়। অনেক রোগকে আমন্ত্রণ করে। আর যেকোনো ক্যানসারের জন্য এটি একটি ঝুঁকিপূর্ণ বিষয়। এগুলো প্রতিরোধ করতে হবে।

পুরষদের ক্ষেত্রেও কিন্তু স্তন ক্যানসার হতে পারে। সেই ক্ষেত্রে ধূমপান নিয়ন্ত্রণ করা উচিত। আমাদের খাদ্যভ্যাস পরিবর্তন করা উচিত। আমাদের এখন যে জীবনযাপন, আমরা অনেক বেশি ফাস্টফুড খাই,এগুলো কমিয়ে সবুজ শাকসবজিগুলো বেশি খেতে বলি, বাদাম বেশি খেতে বলি আমরা।