কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে করণীয়

Looks like you've blocked notifications!

কোষ্ঠকাঠিন্য কোলরেক্টাল রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৪৩তম পর্বে কথা বলেছেন  ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ এবং সিটি হসপিটাল লিমিটেডের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোষ্ঠকাঠিন্য এড়াতে করণীয় কী?

উত্তর : এই তথ্য আসলে খুব গুরুত্বপূর্ণ। কারণ, এই ফিসার, ফিস্টুলা এগুলোর সঙ্গে কিন্তু কোষ্ঠকাঠিন্যের সম্পর্ক রয়েছে। কোষ্ঠকাঠিন্যের সঙ্গে সম্পর্কিত রয়েছে আমাদের প্রতিদিনের জীবনযাপনের পদ্ধতি।

আমাদের প্রতিদিনের জীবনযাত্রায় অনেক কিছুই আমরা ব্যবস্থাপনা করি না। যেহেতু এগুলো খাদ্যনালি রোগ, সে ক্ষেত্রে খাবারের সম্পর্কটা এখানে থাকে। সবচেয়ে জরুরি হলো আমাদের খাদ্যাভ্যাসকে পরিবর্তন করা। সবুজ শাকসবজি আমরা বেশি পরিমাণে খেতে বলি। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তাদের আমরা পরামর্শ দিই ইসুপগুলের ভুসি খেতে, যাতে মল নরম থাকে।

তৈলাক্ত খাবার, গরুর মাংস, খাসির মাংস এগুলো সবার খেতে ভালো লাগে। তবে ক্যানসারও তৈরি করতে পারে। অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে একটু স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে চাইলে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো পর্যাপ্ত পরিমাণ পানি পান করা। এই অভ্যাস আমাদের অনেকেরই নেই বা হয়তো কাজে এত ব্যস্ত থাকা হয় যে ঠিকমতো পানি পান করা হয় না। পানি পান খুবই গুরুত্বপূর্ণ। একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস, অর্থাৎ দুই থেকে আড়াই লিটার পানি পান করা উচিত।

আর নিয়মিত হাঁটা উচিত। নিয়ম মেনে চলে কিছুটা সময় নিজের জন্য দেওয়া জরুরি।