কেবল বেশি খেয়েই মানুষ মোটা হয় না!

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

আজকাল পত্রিকার পাতায়, টেলিভিশনের পর্দায় চোখ রাখলেই শরীরের অতিরিক্ত ওজন কমানোর দৃষ্টিনন্দন বিজ্ঞাপন চোখে পড়ে। প্রতিষ্ঠানগুলো আকর্ষণীয় অফারে অতিরিক্ত ওজন কমানোর ব্যবস্থা করে দিচ্ছে। বিজ্ঞাপন দেখে অনেকেই নিশ্চয়ই মোটা শরীর কমানোর জন্য তাদের দ্বারস্থ হয়। এতে উপকার হয় কি না সেটা গবেষণার বিষয়। তবে অনেকেই যে শরীরের অতিরিক্ত ওজন নিয়ে জীবনযাপনে ঝক্কিঝামেলার মধ্যে পড়ছে সেটা কিন্তু সত্যি। 

মোটা হওয়ার জন্য প্রচলিতভাবে অতিরিক্ত পরিমাণে খাদ্যগ্রহণকে দায়ী করা হয়। প্রায় সব সমাজেই এ কথা প্রচলিত- সে মোটা, কারণ সে বেশি খায়। তবে সিমেন্স হেলথকেয়ার গ্লোবালের গবেষণার সূত্রে ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, কেবল বেশি খেয়েই মোটা হয় না মানুষ। বরং শরীরের ওজন বেশি হওয়ার জন্য কোনো না কোনো স্বাস্থ্যগত কারণ দায়ী থাকে। সাধারণত বেশি খাওয়ার কারণে শরীরে যে পরিমাণ শক্তি তৈরি হয় তা ঠিকমতো খরচ না করলেই মানুষ মোটা হয়। তবে অনেকেই আবার কম খেয়েও মোটা হচ্ছে। 

এই কম খেয়ে মোটা হওয়ার পেছনে কিছু সুনির্দিষ্ট বিজ্ঞানভিত্তিক কারণ আছে। গবেষণার সূত্রে এই বিজ্ঞানভিত্তিক কারণগুলো তুলে ধরেছে ফোর্বস। 

খাদ্য পরিপাকজনিত কারণে অনেক সময় অতিরিক্ত ওজন হয়ে থাকে। অর্থাৎ খাদ্যে ও শরীরের ভেতর পরিপাক ও প্রক্রিয়াজনিত অসুবিধা। একই পরিমাণ খাদ্য একই বয়সী ও সমান ওজনের দুজন মানুষকে খাওয়ালেও একজনের জন্য তা স্বাভাবিক ও অন্যজনের জন্য তা মোটা হওয়ার কারণ হতে পারে।

খাদ্যাভ্যাসের কারণেও মানুষ মোটা হয়। কেউ হয়তো বেশি শর্করা ও উচ্চমাত্রার ক্যালরিসমৃদ্ধ খাবার বেশি পছন্দ করে- অনেকে আবার ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ খাবার বেশি খায়। এ জন্য অনেকে বেশি খেয়েও সুসাস্থ্যের অধিকারী হয়, অনেকে আবার কম খেয়েও মোটা হয়ে যায়।

এডিনো নামে বিশেষ এক ভাইরাসের কারণে মানুষ মোটা হয়ে থাকে। ইউরোপ এবং উত্তর আমেরিকা মহাদেশে এডিনো ভাইরাসের কারণে মোটা হওয়ার হার ৩৩ শতাংশ।

অনেক সময় শারীরিক সমস্যার কারণেও অতিরিক্ত ওজন হয়ে থাকে। এর মধ্যে হরমোনজনিত হাইপোথাইরোডিজম, কুশিং সিনড্রোম ইত্যাদি রোগের কারণেও মানুষ মোটা হয়।

জীনগত বৈশিষ্ট্যের কারণে অনেকে আবার জন্মগতভাবেই মোটা হয়। মা-বাবা মোটা থাকলে অনেকক্ষেত্রে সন্তানের মধ্যেও স্থুলতার বৈশিষ্ট্য প্রকাশ পায়।

শরীর মোটা হওয়ার আরেকটি অন্যতম কারণ হলো আয়েশী জীবনযাপন। সারা দিন খাওয়া, বসে বসে টেলিভিশন দেখা, শারীরিক পরিশ্রম না করা, একটানা বসে কোনো কাজ করা। রিকশা বা গাড়ির ওপর অতিরিক্ত নির্ভরশীলতা অনেক সময় আপনাকে মোটা করে দিতে পারে।