লেজার করলে কি ত্বকে ক্যানসার হয়?

Looks like you've blocked notifications!

লেজার আধুনিক চিকিৎসা পদ্ধতি। এক ধরনের আলোর সাহায্যে এই চিকিৎসা করা হয়। অনেকের ধারণা, লেজার চিকিৎসা করালে ত্বকে ক্যানসার হয়। 

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৪৪তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেল বিডির ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত। 

প্রশ্ন : দিনে দিনে লেজারের জনপ্রিয়তা বাড়ছে। তবে আরেকটি কথাও সত্য যে জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে কিছু ভ্রান্ত ধারণাও রয়েছে। এই ভ্রান্ত ধারণাগুলো কী? তাদের তখন আপনারা কীভাবে আশ্বস্ত করে থাকেন?

উত্তর : আমার প্রতিদিনের প্র্যাকটিস থেকে বলি, রোগীরা এসে বলে লেজার করলে আমি অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পাব। অনেকে বলে, লেজার ব্যবহারে কি আমার ক্যানসার হতে পারে। এটি ভ্রান্ত ধারণা।

তখন আমি বলি যে, প্রথমে আপনাকে জানতে হবে লেজারটা কী। আর কে ব্যবহার করছে? কার জন্য করা হচ্ছে? অবশ্যই আমাদের অভিজ্ঞ কোনো চিকিৎসকের মাধ্যমে এটি করতে হবে। লেজারের এত ভাগ রয়েছে যে একেক ক্ষেত্রে একেকটি ব্যবহার করা হয়। সে ক্ষেত্রে চিকিৎসক হিসেবে আমি যদি কোনো রোগীর ওপর লেজার দিতে চাই, আমাকে প্রশিক্ষণ নিতে হবে। এই প্রশিক্ষণ অবশ্যই জরুরি। আমাদের দেশে এখন অনেক দক্ষ চিকিৎসক রয়েছেন। তারা দেশের বাইরে থেকে প্রশিক্ষণ নিয়ে আসছে।

একেকটি লেজারের জন্য একেক রকম প্রশিক্ষণ দরকার। আর লেজারের ক্ষেত্রে সবচেয়ে বেশি দরকার হলো প্যারামিটার জানা। রোগ ও রোগী নির্বাচনে আমাকে অবশ্যই সতর্ক হতে হবে।

প্রশ্ন : লেজার ব্যবহারে প্রস্তুতি আপনারা কীভাবে নিয়ে থাকেন? 

উত্তর : এখানে আমরা বলি রোগীর সিদ্ধান্ত এবং চিকিৎসকের পছন্দ। রোগীর ত্বকের ধরন কিন্তু অনেক জরুরি। লেজার শুরু হয়েছিল যুক্তরাষ্ট্রে, যুক্তরাজ্যে। সেখানে ত্বকের ধরন অনেক উজ্জ্বল। বাঙালিদের ত্বকের ধরন ফোর ও ফাইভের মধ্যে। লেজার শুরু হয়েছিল ওয়ান, টু , থ্রি ত্বকে।

প্রশ্ন : ওয়ান, টু, থ্রি, ফোর, ফাইভ দিয়ে কী মাপছেন?

উত্তর : এটি মেলানিনের ওপর নির্ভর করে। ত্বকের রং ও টেক্সচারের ওপর নির্ভর করে। যদি হালকা রং হয়, তাহলে ভালো কাজ করবে। কিন্তু তাই বলে যে ফোর, ফাইভে কাজ করবে সেটি নয়। কারণ, এখন অত্যাধুনিক অনেক লেজার রয়েছে, যার প্যারামিটার সেভাবে তৈরি থাকে। এখন যেকোনো ধরনের রোগীকে কাঙ্ক্ষিত ফল দেওয়া সম্ভব।