Beta

রক্তচাপ কখন ক্ষতির কারণ?

১৩ এপ্রিল ২০১৮, ১৬:৩৪

ফিচার ডেস্ক

রক্তচাপ শরীরের স্বাভাবিক প্রক্রিয়া। তবে কখন এটি ক্ষতির কারণ হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৫৭তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ শফিকুর রহমান পাটওয়ারী।

বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : উচ্চ রক্তচাপ নিয়ে আমরা যে পরামর্শ দিচ্ছি, তাতে কি উন্নতি হয়েছে, নাকি রোগীর সংখ্যা বাড়ছে?

উত্তর : মিডিয়ার মাধ্যমে বা পত্রপত্রিকার মাধ্যমে আমরা যে আলোচনাগুলো করি, এর মাধ্যমে জনগণের মধ্যে সচেতনতা বাড়ছে। মানুষের মধ্যে তার ব্লাডপ্রেশার কত, এ বিষয়ে জানার আগ্রহ তৈরি হচ্ছে। সে চেষ্টা করছে তার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য। জনগণের মধ্যে একটি ভালো সচেতনতা অবশ্যই এসেছে।

প্রশ্ন : একজন মানুষের রক্তচাপ কখন ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়?

উত্তর : আগে ১৪০ সিস্টোলিক ব্লাডপ্রেশার, আর ডায়াস্টোলিক ব্লাডপ্রেশার ৯০ বা তার ওপরে থাকলে আমরা উচ্চ রক্তচাপ বলতাম। ১২০ মিলিমিটার মার্কারি সিস্টোলিক, আর ৮০ মিলিমিটার মার্কারি ডায়াস্টোলিক, তার নিচে থাকলে আমরা স্বাভাবিক রক্তচাপ বলতাম আগে।

বর্তমানে বিজ্ঞানীরা বলছেন, ১৩০ মিলিমিটার বা তার ওপরে সিস্টোলিক, আর ডায়াস্টোলিক ৯০ বা তার ওপরে হলে উচ্চ রক্তচাপ। কারণ, দেখা যায় উচ্চ রক্তচাপের কারণে বিভিন্ন জটিলতা দেখা যায়। স্ট্রোক, কিডনির সমস্যা, হার্টের সমস্যা, চোখের সমস্যা হয়। এই সমস্যাগুলো দিন দিন বেড়ে যাচ্ছে বলে, তারা উচ্চ রক্তচাপের সংজ্ঞা পরিবর্তন করে, মাপটা আরেকটু নিচে করেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement