Beta

উচ্চ রক্তচাপে কোনো সমস্যা না হলেও চিকিৎসা নেয়া জরুরি?

১৩ এপ্রিল ২০১৮, ১৯:০২

ফিচার ডেস্ক

উচ্চ রক্তচাপ অনেক রোগব্যাধি ডেকে আনে। এটি থেকে হৃদরোগ, স্ট্রোক, চোখের সমস্যা ইত্যাদি হওয়ার আশঙ্কা বাড়ে। তাই দ্রুত এর চিকিৎসা নেয়া জরুরি।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৫৭তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ শফিকুর রহমান পাটওয়ারী। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত, তবে তার কোনো সমস্যা হচ্ছে না, তার কি চিকিৎসা নেয়া জরুরি?

উত্তর : অবশ্যই চিকিৎসা নেয়া জরুরি। কারণ, উচ্চ রক্তচাপ হলো নিরব ঘাতক। সে ধরা পড়ে না, তবে নিরবে নিরবে শরীরের বিভিন্ন অঙ্গগুলোর ক্ষতি করে থাকে। তার ভেতরে অন্যতম হলো হার্ট। হার্টের মাংসপেশীকে মোটা করে ফেলে, হার্ট অকার্যকর করে ফেলে। করনারি আর্টারি রোগ তৈরি করে। এতে মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়। উচ্চ রক্তচাপের জন্য রোগী অজ্ঞান হয়ে যেতে পারে। এরপর স্ট্রোক হতে পারে। এক দিকে প্যারালাইসিস হয়ে যেতে পারে, মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। কিডনি ফেইলিউর হতে পারে। চোখ অন্ধ হয়ে যেতে পারে। পায়ে গ্যাংরিন হতে পারে। তাই দেখা যায় উচ্চ রক্তচাপের যদি চিকিৎসা না করা হয়, শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলো নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এই কারণে মৃত্যু ঝুঁকি বেড়ে যাচ্ছে। সুতরাং উচ্চ রক্তচাপ যদি থাকে, এর লক্ষণ প্রকাশ পাক আর না পাক, তবে একে অবশ্যই নিয়ন্ত্রণ করে  ১৩০/ ৮০ মিলিমিটার মার্কারির নীচে নামিয়ে রাখতে হবে।

Advertisement