Beta

আঁকাবাঁকা শিরা কী?

১৬ এপ্রিল ২০১৮, ২৩:২২

ফিচার ডেস্ক

অনেকেরই আঁকাবাঁকা শিরার সমস্যা হয়। এটি আসলে কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য  প্রতিদিন অনুষ্ঠানের ৩০৫৮তম পর্বে কথা বলেছেন ডা. জি এম মকবুল হোসেন। বর্তমানে তিনি ইবনে সিনা হাপাতালে অনারারি চিফ ভাসকুলার সার্জন হিসেবে কর্মরত।

প্রশ্ন : আঁকাবাঁকা শিরা কাকে বলে?

উত্তর : ভেরিকোস শব্দটি কঠিন। আঁকাবাঁকা বললে কথাটা একটু সহজ হয়ে যায়। সহজ হয়ে যায় এই জন্য যে অনেকের এই রোগ রয়েছে। তবে অনেকে রোগ হিসেবে জানে না। এটা বিশেষ করে পায়ে হয়। চামড়ার নিচে কিছু শিরা দলা পাকিয়ে থাকে। তবে কোনো উপসর্গ নেই। এতে অনেকে এটা দেখেও না দেখার মতো হয়।

মূলত, এই রোগটি হলো আমাদের শরীরে রক্তনালি প্রবাহিত হওয়ার যে রাস্তা রয়েছে, একটি রাস্তা দিয়ে বিশুদ্ধ রক্ত যায় একে বলে ধমনী। আরেকটি রাস্তা দিয়ে দূষিত যায় একে বলে শিরা। এই দূষিত রক্তের যে রাস্তা, সেটি থাকে,  চামড়ার নিচে, আরেক সেট মাংসের গভীরে থাকে। যেটা চামড়ার নিচে থাকে এটি দিয়ে স্যালাইন ঢুকাই, অথবা রক্ত নিয়ে পরীক্ষা করি। হাতে সাধারণত এই রোগটি হয় না। সাধারণত পায়ে হয়। পায়ে যে চামড়ার নিচে শিরার সেট রয়েছে, এটা যখন দেখা যায় মোটা হয়ে গেছে, দৈর্ঘ্যে লম্বা হয়ে গেছে, এটা দেখতে মনে হয় যে দলা পাকিয়ে রয়েছে, তখন একে আমরা বলি ভেরিকস ভেন বা আঁকাবাঁকা শিরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement