বাংলাদেশের পরিপ্রেক্ষিতে খাতনা কখন করা দরকার?

Looks like you've blocked notifications!

সারকামসেশন বা খাতনা সাধারণত ছেলে শিশুর ক্ষেত্রে করা হয়। ভিন্ন ভিন্ন ধর্মীয় সম্প্রদায় বা গোষ্ঠীর লোকেরা বিভিন্ন সময় ছেলে শিশুর ক্ষেত্রে এটি করিয়ে থাকে। তবে সাধারণত ছোট বয়সেই এটি করিয়ে নেওয়া ভালো বলে মতামত দেন বিশিষ্ট চিকিৎসকরা। 

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৭৪তম পর্বে কথা বলেছেন ডা. মো. আব্দুস সাত্তার। বর্তমানে তিনি পাবনা মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। 

প্রশ্ন : সাধারণ খাতনা কখন করাতে হবে?

উত্তর : ইহুদি যারা তারা অনেক বুদ্ধিমান। তারা জন্মগ্রহণের অষ্টম দিনে এই খাতনা করে ফেলে। মুসলিম অথবা খ্রিস্টান যারা রয়েছে সারা পৃথিবীতে, তারা সাধারণত স্কুলে যাওয়ার আগে খাতনা করিয়ে থাকে। সেটা কত বয়সে? সাধারণত তিন থেকে পাঁচ বছর। অথবা ছয় বছরের আগে। ছয় বছরের আগে খাতনা করিয়ে নেওয়া দরকার। 
যুক্তরাষ্ট্রের যারা, তারা শিশু জন্ম দেওয়ার ২৮ দিনের মধ্যে খাতনা করিয়ে থাকে। তাদের সারকামসেশন কিন্তু স্বাভাবিক পদ্ধতিতে হয় না। তারা একটি রিং পরিয়ে দেয়, দিলে চামড়াটা খুলে পড়ে। তারা জন্মগ্রহণের ২৮ দিনের মাথায় এটা করে থাকে। 

প্রশ্ন : আমাদের দেশের পরিপ্রেক্ষিতে এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ হিসেবে কোন বিষয়টিকে প্রাধান্য দেওয়া উচিত?

উত্তর : আসলে স্কুলে যাওয়ার আগেই মুসলমানিটা করে নেওয়া উচিত। এই ক্ষেত্রে আমি সার্জন হিসেবে বলব, শিশুটি যখন আস্তে আস্তে বড় হয়, সে বুঝতে শিখে। যখন একটু পরিপক্বতার দিকে যায় তখন করা ভালো। এটা কিন্তু পুরোপুরি অজ্ঞান করে করতে হয়, যদি ছোট বয়সে নিউনেটাল বা আরেকটু বড় হওয়ার পর পরই ছয় মাস বা এক বছরের মাথায় করি, এটি কিন্তু স্থানীয়ভাবে অবশ দিয়েই করতে পারি। সেই ক্ষেত্রে খরচ কম। আর্থিক অবস্থার প্রেক্ষাপটে আমি বলব, যেহেতু খরচ কম কাজেই ছোট বয়সে করিয়ে নেওয়াটাই ভালো। খরচ বেঁচে যাবে। শিশু ব্যথা অনুভব করবে না। আমি মনে করি এটাই সবচেয়ে ভালো। যারা করাতে চায় না, তাদের ক্ষেত্রে আমি বলব স্কুলে যাওয়ার আগে এটা করিয়ে নেওয়া ভালো। 

প্রশ্ন : সম্পূর্ণ অজ্ঞান করে আপনারা খাতনা করান। মা-বাবারা ভীত হয়ে যান। এই ভীতি দূর করতে পরামর্শ কী?

উত্তর : আসলে একটি শিশু যখন বড় হয়ে যায়, তখন সে শক্তি খাটাতে চায়, শান্ত থাকে না। আমরা যখন অস্ত্রোপচার করতে যাই, ওটি টেবিলি তখন সে শক্তি খাটায়। ভালোভাবে কাজটি করতে গেলে বড় শিশুদের হাসপাতালে ভর্তি করে জেনারেল অ্যানেসথেসিয়া দিয়ে করাটা ভালো।