কীভাবে বুঝবেন শরীরে পানি প্রয়োজন?

Looks like you've blocked notifications!
শুষ্ক ত্বক পানিশূন্যতার অন্যতম লক্ষণ। ছবি : সংগৃহীত

শরীরকে ঠিকভাবে চালিয়ে নেওয়ার জন্য পানি অত্যন্ত জরুরি। পর্যাপ্ত পরিমাণ পানি পান ত্বক ও শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গকে ভালো রাখতে কাজ করে। পর্যাপ্ত পরিমাণ পানি পান না করলে শরীর পানিশূন্য হয়ে বিভিন্ন জটিল সমস্যা তৈরি হয়।

পানিশূন্যতায় কী ক্ষতি হয়?

দুর্ভাগ্যবশত দীর্ঘমেয়াদি পানিশূন্যতা সারা বিশ্বে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যা হিসেবে বিবেচিত। পানিশূন্যতার সঙ্গে সম্পর্ক রয়েছে হৃদরোগ, রক্ত জমাট বাঁধা, কর্মক্ষমতা কমে যাওয়া, বিষণ্ণতা ইত্যাদির। ফ্যামিলি হেলথ ফ্রিডম নেটওয়ার্ক জানিয়েছে পানিশূনত্যার পাঁচটি লক্ষণের কথা। এসব লক্ষণ দেখলেই বুঝবেন, শরীরে দ্রুত পানির প্রয়োজন।

১. মিষ্টি খাওয়ার জন্য তীব্র আকাঙ্ক্ষা

যদি হঠাৎ তীব্রভাবে মিষ্টি খেতে ইচ্ছা করে তখন বুঝবেন, শরীরে পানির ঘাটতি হয়েছে। এর কারণ, পানিশূন্যতার সময় শরীরে এমন কিছু পরিবর্তন হয়, যাতে আপনার মস্তিষ্কে সংকেত যায়—এখন মিষ্টি খেতে হবে। কাজেই এমন সংকেত পেলে দ্রুত পানি পান করুন।

২. মুখে দুর্গন্ধ

মুখে দুর্গন্ধ হওয়ার অন্যতম কারণ পানিশূন্যতা। অনেকক্ষণ ধরে পানি পান না করলে মুখে স্যালিভা উৎপন্ন বন্ধ হয়ে যায়। এই স্যালিভা মুখ থেকে ব্যাকটেরিয়াকে বের করে দেওয়ার কাজ করে। তাই শুকনো মুখ থাকলে ব্যাকটেরিয়া বেশি হয়। এতে মুখে গন্ধ তৈরি হয়। আর পানি বেশি খেলে আবার স্যালিভা উৎপন্ন হয়। এতে মুখে গন্ধ কমে।

৩. শুষ্ক ত্বক

শুষ্ক ত্বক পানিশূন্যতার অন্যতম লক্ষণ। শরীরে পর্যাপ্ত পানি না থাকলে ভেতরের বিভিন্ন অঙ্গ পানি পায় না। তখন ত্বক প্রথমেই শুষ্ক হয়ে যায়। শরীরের সতেজ ভাব নষ্ট হয়ে যায়।

৪. জ্বরের সময় কাঁপুনি

পানিশূন্যতার লক্ষণ কখনো কখনো শরীরে বাজেভাবে প্রকাশ হয়। জ্বরের সময় পানিশূন্যতা হলে জ্বর বাড়তে পারে এবং শরীরে কাঁপুনি হতে পারে। এই সময় পানি পান করুন। এটা খুব বাজে লক্ষণ। তাই জ্বর ১০১ ডিগ্রির বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৫. পেশি সংকোচন

পেশির নিয়মিত কাজ করার জন্য পানির প্রয়োজন। যদি ব্যায়ামের পর বা কোনো কায়িক শ্রমের পর পেশি সংকুচিত হয় বা ব্যায়াম না করলেও পেশি সংকুচিত হয়, তবে বুঝতে হবে শরীরে পর্যাপ্ত পরিমাণ পানি নেই।

এ ছাড়া গরমের সময়, শরীরের ইলেকট্রোলাইট এবং পটাশিয়ামের মাত্রা কমে গেলেও পেশি সংকুচিত হতে পারে। তখন দ্রুত পানি পান করা প্রয়োজন।