Beta

উচ্চ রক্তচাপের রোগীদের গর্ভধারণের আগে চিকিৎসকের পরামর্শ জরুরি

২২ মে ২০১৮, ২০:৫৩

ফিচার ডেস্ক

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের সমস্যায় অনেকেই ভোগেন। একে জেসটেশনাল হাইপারটেনশন বলে।  এটি দুই ধরনের হয়। অনেকের গর্ভধারণের পর উচ্চ রক্তচাপ হয়। আবার অনেকে  আগে থেকেই উচ্চ রক্তচাপে ভোগেন। যাদের উচ্চ রক্তচাপ থাকে, তারা সন্তান নিতে চাইলে  আগে থেকে চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন।   

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৫তম পর্বে কথা বলেছেন ডা. নাজনীন রশীদ। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোনো নারী উচ্চ রক্তচাপে ভুগছে। তিনি সন্তান নিতে চান। তার আগেভাগেই কোনো প্রস্তুতি নেয়ার সুযোগ রয়েছে কি না? বা তার প্রতি আপনাদের কোনো পরামর্শ রয়েছে কি?

উত্তর : এটা অনেক ভালো প্রশ্ন এবং রোগীদের জন্য গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। অনেক রোগী রয়েছে, যিনি জানেন তিনি হাইপারটেনসিভ। সে পরিকল্পিতভাবে গর্ভ ধারণ করছে। তবে সে সচেতন নয়। আমাদের দেশে এখনও প্রি কনসিভ কাউন্সেলিং বিষয়টি গড়ে ওঠেনি। তবে যাওয়াটা ভালো। আমি হয়তো একটি ওষুধ দেব, যেটি এমনিতে তার জন্য ভালো, তবে গর্ভাবস্থায় তার ওপর প্রভাব ফেলতে পারে। সেই ক্ষেত্রে আমরা তাকে নিরাপদ ওষুধ দিব। এই জিনিসটি খুবই গুরুত্বপূর্ণ। নিরাপদ ওষুধ না খেলে শিশুর জন্মগত ত্রুটি হতে পারে। এই কারণে আমাদের একে বদলানো প্রয়োজন।

তবে আমাদের দেশে দুঃখজনক হলেও সত্য খুব শিক্ষিত দম্পতিরাও গর্ভধারণের পরেই আমাদের কাছে আসে। তাই উচ্চ রক্তচাপের রোগীদের গর্ভধারণের আগে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement