Beta

ইনহেলার ব্যবহারের সঠিক পদ্ধতি

২৫ মে ২০১৮, ১৭:১১

ফিচার ডেস্ক

ব্রঙ্কিয়াল অ্যাজমা, সিওপিডির চিকিৎসায় ইনহেলার ব্যবহার করা হয়। অনেকে সঠিকভাবে ইনহেলার ব্যবহার করতে পারে না। আর এতে রোগের উপশম হতে সময় লাগে। তাই সঠিকভাবে ইনহেলার ব্যবহার শেখা জরুরি।

ইনহেলারের ব্যবহারের পদ্ধতির বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৮তম পর্বে কথা বলেছেন অধ্যাপক এ কে এম মোস্তফা হোসেন। বর্তমানে তিনি ইউনাইটেড হসপিটালের বক্ষব্যাধি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : সঠিক পদ্ধতিতে কীভাবে ইনহেলার ব্যবহার করা যায়?

উত্তর : অনেকে এক মাস, দুই মাস পর এসে বলে আমার কিছু লাভ হচ্ছে না। ইনহেলার যেই বোতলে থাকে, একে ক্যানেস্টার বলা হয়। মুখের ভেতরে বা মুখের থেকে একটু দূরে রাখতে হয়। প্রথমে ইনহেলার ব্যবহারের আগে একে ভালো করে ঝাঁকিয়ে নেবে। এরপর একে চাপ দিবে। চাপ দিলে ওষুধ বের হয়ে আসবে। ওষুধ যে জায়গা দিয়ে বের হয়ে আসবে, একে অনেকে ওপরে রাখে। আর মুখকে ওপরে রাখে। এতে ওষুধতো যাচ্ছে না। যেই দিকে ধোঁয়ার মতো ওষুধ বের হয়ে আসছে, একে হয় মুখের থেকে একটু সামনে রাখবে, অথবা যারা না পারে, তারা ঠোঁটের ভেতরে রাখবে। জোরে চাপ দিয়ে ঠোঁট দুটো লাগিয়ে ওষুধ কিছুক্ষণ রাখবে। হুক্কার মতো একে টান দিয়ে নেবে। এটি না করে অনেকে গিলে ফেলে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement