মতবিনিময়

হার্টের চিকিৎসা সাফল্যের চার দশক

Looks like you've blocked notifications!

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের  উদ্যোগে ১ সেপ্টেম্বর, মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে ‘হার্টের চিকিৎসা সাফল্যের চার দশক’ শীর্ষক মতবিনিময় সভা করেন চিকিৎসকরা।   

সভায় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিভিডি) কার্ডিয়াক সার্জারির সার্বিক কার্যক্রম ও  রোগীদের সেবা প্রদানের বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করা হয়।

সভায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের প্রশ্নের উত্তর দেন অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন। সভায় মূল উপস্থাপক ছিলেন কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান ও অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন এবং অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. এস টি এম আবু আজম ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভাসকুলার সার্জারি বিভাগের প্রধান ডা. নরেশ চন্দ্র মণ্ডল, শিশু কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবদুল্লাহ শাহরিয়ার, শিশু কার্ডিয়াক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কাজী আবুল হাসান, সহযোগী অধ্যাপক ডা. কাজী আবুল আজাদ, হাসপাতালের আবাসিক সার্জন ডা. ইশতিয়াক আহমেদ, ডা. সঞ্জয় রাহা, ডা. স্বদেশ রঞ্জন সরকার, ডা. আশরাফুল হক সিয়াম প্রমুখ।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল সংক্ষেপে এনআইসিভিডি ৪১৪ শয্যাবিশিষ্ট বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল। কার্ডিয়াক সার্জারি বিভাগে শয্যাসংখ্যা মোট  ১০৭। গত বছরে প্রায় আড়াই হাজার সফল অস্ত্রোপচার সম্পন্ন করা হয়। এ বছর জুলাই পর্যন্ত প্রায় দুই হাজার সফল অস্ত্রোপচার হয়েছে। এর মধ্যে বাইপাস সার্জারি, ভালভ সার্জারি, হার্টের জন্মগত ত্রুটির অপারেশন ও ইমার্জেন্সি ভাসকুলার সার্জারি অন্যতম। বহির্বিভাগে গত বছর প্রায় পঁচিশ হাজার রোগীকে সেবা দেওয়া হয়। 

নানা প্রতিকূলতার মধ্যে এনআইসিভিডির কার্ডিয়াক সার্জনরা নতুন উদ্যমে রোগীদের অত্যাধুনিক সেবা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করেন এবং এ লক্ষ্যে শয্যাসংখ্যা বৃদ্ধিকরণ, প্রতিদিনের অপারেশন সংখ্যা বৃদ্ধিকরণ, পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জারির জন্য আলাদা আইসিইউ, অদূর ভবিষ্যতে কার্ডিয়াক ট্রান্সপ্ল্যান্ট ও রোবটিক কার্ডিয়াক সার্জারির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে বলে অনুষ্ঠানে জানান।