এলো ‘হেলথ নিউজ’, জানাবে স্বাস্থ্যের সব খবর

Looks like you've blocked notifications!
যাত্রা শুরু হলো হেলথ নিউজের । ছবি : সংগৃহীত

স্বাস্থ্যবিষয়ক সব ধরনের খবর নিয়ে যাত্রা শুরু করল বাংলা ভাষার প্রথম পূর্ণাঙ্গ মাল্টিমিডিয়া ওয়েবসাইট হেলথ নিউজ। গতকাল ৩ জুন রোববার আনুষ্ঠানিকভাবে এই ওয়েবসাইটটির উদ্বোধন হয়।

সাবেক প্রধান তথ্য কমিশনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গোলাম রহমান, বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক এম আবদুল্লাহ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও প্রখ্যাত শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ নিজ নিজ ফেসবুক পাতায় হেলথ নিউজের যাত্রা শুরুর পোস্ট দেওয়ার মাধ্যমে নতুন এই ওয়েবসাইটের আনুষ্ঠানিক যাত্রার সূচনা করেন।

এক বার্তায় তাঁরা বলেন, “আমাদের জীবনে উদ্বেগ, আগ্রহ, কৌতূহলের একটি বড় অংশ স্বাস্থ্য নিয়ে। স্বাস্থ্য নিয়ে জানার আছে অনেক, যা নিজের কিংবা প্রিয়জনদের সুস্বাস্থ্যের জন্য জরুরি। কিন্তু বাংলা ভাষায় স্বাস্থ্যবিষয়ক একটি পূর্ণাঙ্গ, সমৃদ্ধ ওয়েবসাইটের অভাব ছিল। সেই শূন্যতা পূরণ করতে এসেছে ‘হেলথ নিউজ’।”

একই সময়ে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় পাঁচ শতাধিক ব্যক্তি নিজ নিজ ফেসবুক পাতায় পোস্ট দিয়ে হেলথ নিউজের যাত্রা শুরুর আনুষ্ঠানিকতায় যুক্ত হন।

ভার্চুয়াল এই উদ্বোধনের বিষয়ে হেলথ নিউজের ব্যবস্থাপনা পরিচালক রুবী আহমেদ বলেন, ‘যুগটা এখন তথ্যপ্রযুক্তির। আমাদের সবার এখন সদর্প উপস্থিতি ভার্চুয়াল জগতে। আর আমাদের সংবাদ সেবাটি যেহেতু অনলাইনভিত্তিক, তাই অনলাইনেই উদ্বোধনের ব্যতিক্রমী এই ভাবনাটি আমাদের প্রণোদিত করেছে।’

হেলথ নিউজের উপদেষ্টা সম্পাদক প্রখ্যাত শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ বলেন, ‘হেলথ নিউজে শুধু স্বাস্থ্য-সংক্রান্ত খবর দিয়ে যেমন পাঠকের কৌতূহল মেটাবে, তেমনি রোগ ও চিকিৎসা নিয়ে পাঠকের নানা জিজ্ঞাসার উত্তরও দেবে।’

চিকিৎসা নিয়ে পাঠকের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে দেশের খ্যাতিমান চিকিৎসকদের নিয়ে একটি বিশেষজ্ঞ চিকিৎসক প্যানেল হেলথ নিউজের সঙ্গে যুক্ত হয়েছে বলে জানান অধ্যাপক হানিফ।

হেলথ নিউজের এক মুখপাত্র বলেন, ‘ছাপানো সংবাদপত্রে হোক আর অনলাইনে হোক, এত দিন আমরা শুধু পড়েই এসেছি, হেলথ নিউজ পাঠকদের দেবে ভিন্ন স্বাদ। এখানে চিকিৎসকরা সরাসরি কথা বলবেন আপনাদের সঙ্গে।’

এভাবে পূর্ণাঙ্গ একটি মাল্টিমিডিয়া ওয়েবসাইট হিসেবে হেলথ নিউজকে সাজানোর কথা বলেন তিনি।

‘এখানে পাঠক শুধু পড়বেনই না; দেখবেন, শুনবেনও’—বলেন রুবী আহমেদ, যিনি সংবাদপত্রে কাজের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে অনলাইন সংবাদপত্রের যাত্রার শুরুতেই যুক্ত হয়ে দশককাল কাটিয়ে নতুন অভিযাত্রায় নেমেছেন।

রুবী আহমেদ বলেন, জাতীয়ভিত্তিক খবরের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের স্বাস্থ্যসেবা এবং তাতে সংকটের চিত্র সবার সামনে তুলে আনতে চান তাঁরা। আর এ জন্য দক্ষ একদল সংবাদকর্মী যুক্ত হয়েছে হেলথ নিউজে।

সংবাদের পাশাপাশি স্বাস্থ্য সম্পর্কিত, স্বাস্থ্যসম্মত জীবনযাপনের সব বিষয়ে পাঠকের খোরাক মেটাতে নানা উপাদান ওয়েবসাইটে থাকছে বলে জানান তিনি।

অধ্যাপক মোহাম্মদ হানিফ বলেন, ‘চিকিৎসক ও পাঠকের মধ্যে সেতুবন্ধ গড়ে তুলতে তাঁদের ব্যক্তিগত অভিজ্ঞতার গল্পগুলোও আমরা তুলে ধরার ব্যবস্থা করেছি।’

হেলথ নিউজের শুভযাত্রার শুভকামনা জানিয়ে বার্তা পাঠিয়েছেন দেশের চিকিৎসাক্ষেত্রে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ব্যবস্থাপনা পরিচালক রুবী আহমেদ বলেন, ‘আপনাদের সবার পরামর্শ ও সহযোগিতা নিয়ে আমরা মানুষের সেবায় এগিয়ে যেতে চাই।’