চিকিৎসকদের সম্মেলন

‘চিকিৎসা বাণিজ্য নয়, সেবা’

Looks like you've blocked notifications!

‘নিরাপদ কর্মক্ষেত্র এবং মানসম্মত চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত হোক’- এই স্লোগান নিয়ে ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের অষ্টম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ৫ সেপ্টেম্বর, শনিবার, সকাল ১০টায় রাজধানীর বিএমএ মিলনায়তনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।

এতে উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. নাজমুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ডা. এম আর খান এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ভাষা সৈনিক আহমদ রফিক।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক এম আর খান বলেন, চিকিৎসা প্রদানের ভিত্তি  হতে হবে নৈতিকতা নির্ভর বা ইথিক্যাল।

ডা. আহমদ রফিক বলেন, চিকিৎসককে মানবমুখী ও মানবদরদী হতে হবে। মনে রাখতে হবে চিকিৎসা বাণিজ্য নয়, সেবা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান ডা. মো.আবু সাঈদ, শোক প্রস্তাব উত্থাপন করেন ডা. ধ্রুব কুমার মণ্ডল এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলন প্রস্তুতি পরিষদের সদস্য সচিব ডা. আব্দুল খালেক। শুভেচ্ছা বক্তব্য দেন বিএমএর সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিনসহ  চিকিৎসক সংগঠন, পরিবেশবাদী সংগঠন ও সামাজিক সংগঠনের নেতারা। সম্মেলনে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ডা. সারোয়ার ইবনে সালাম রোমেল ও ডা. সাইদুর রহমান মাশরেকী।

সম্মেলনে চিকিৎসাসেবা ও সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ডা. রবিউল হক ও ডা. এড্রিক এস বেকারকে সম্মাননা প্রদান করা হয়।

দ্বিতীয় অধিবেশনে সংগঠনের সাধারণ সভায় সাধারণ সম্পাদকের প্রতিবেদন, কোষাধ্যক্ষের প্রতিবেদন পেশ ও অনুমোদন করা হয় এবং উপস্থিত সদস্যরা সংগঠনকে গতিশীল করতে ভবিষ্যৎ করণীয় নিয়ে আলোচনা ও মতামত প্রদান করেন।

কাউন্সিল অধিবেশনে পরবর্তী দুই বছরের জন্য অধ্যাপক ডা. নাজমুন নাহারকে সভাপতি, ডা. কাজী রকিবুল ইসলাম রকিবকে সাধারণ সম্পাদক, অধ্যাপক ডা. আফসানা করিম স্বাতীকে কোষাধ্যক্ষ, ডা. আব্দুল খালেক ও ডা. দেলোয়ার হোসেনকে যুগ্ম সম্পাদক করে ৪৫ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়।