Beta

দাঁত ব্রাশ করার সঠিক পদ্ধতি জানেন তো?

১০ জুলাই ২০১৮, ১৫:৪৫

ফিচার ডেস্ক

দাঁত ভালো রাখতে নিয়মিত ব্রাশ করা জরুরি, এ কথা সবাই জানি। তবে এই ব্রাশ কিন্তু করতে হবে সঠিক নিয়মে। না হলে দাঁতের বিভিন্ন ক্ষতি হতে পারে।

দাঁত ব্রাশের সঠিক পদ্ধতির বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৩৫তম পর্বে কথা বলেছেন ডা. সৈয়দ তামিজুল আহসান রতন। বর্তমানে তিনি রতন’স ডেন্টালে প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : সঠিক পদ্ধতিতে কীভাবে ব্রাশ করা যায়?

উত্তর : আমরা আগেকার দিনে যে ব্রাশ করতাম, সেটি হরাইজন্টাল ব্রাশ করতাম। ব্রাশের মধ্যে পেস্ট নিয়ে আমরা ঘষতাম। দেখা যেত ওপর ও নিচ থেকে ১২টা দাঁত ক্ষয় হতো। এখন বিভিন্ন ধরনের থ্রিডি ব্রাশ বের হয়েছে, এগুলো রোটেশন মুভমেন্টে, ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘুরিয়ে ঘুরিয়ে ব্রাশ করতে হবে। চেষ্টা করতে হবে ব্রাশটি প্রতিটি দাঁতের ফাঁকে ঢোকানো যায় কি না, সে বিষয়ে। ব্রাশটা এমনভাবে তৈরি করা হয়, সাধারণত যে তিনটি দাঁত ক্ষতিগ্রস্ত করে। ভালোভাবে পরিষ্কার করলে সেগুলো বের হয়ে যায়। ওপরের অংশে ওপর থেকে নিচের দিকে আর নিচের অংশে নিচ থেকে ওপরের দিকে করতে হবে। যখন সে মাড়ির ম্যাসাজ করবে, দেখা যাবে মাড়ি কোনো জায়গায় ফুলছে না। মাড়ি স্বাস্থ্যকর থাকছে। তাকে সঠিক ব্রাশ ও সঠিক ব্যায়াম করতে হবে।

দন্ত চিকিৎসকের কাছে ছয় মাস পর পর বা বছরে একবার যেতে হবে। তাকে স্কেলিং করতে হবে। তাহলে তার মাড়িগুলো স্বাস্থ্যকর থাকবে।   

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement