পুরুষদের বিষণ্ণতার সাত লক্ষণ

Looks like you've blocked notifications!
যারা বিষণ্ণতায় ভোগে তারা স্বাভাবিকের চেয়ে বেশি ক্লান্তিবোধ করে। ছবি : ইন্ডিয়া টাইমস

বেশির ভাগ সময় বলা হয় নারীর বিষণ্ণতা বা ডিপ্রেশন বেশি হয়। তবে পুরুষদেরও বিষণ্ণতা হয়। পুরুষদের মধ্যে বিষণ্ণতা ভিন্নভাবে ভিন্ন লক্ষণ নিয়ে প্রকাশ পায়। গবেষণায় বলা হয়, অনেক পুরুষই তার মধ্যে বিষণ্ণতা হচ্ছে- বিষয়টি বোঝে না বা এই বিষয়ে একেবারেই সচেতন হয় না। যদি বিষণ্ণতার চিকিৎসা করা না হয় এবং রোগ নির্ণয় না করা হয় এটি বিরাট ক্ষতির কারণ হতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস জানিয়েছে পুরুষদের বিষণ্ণতার কিছু লক্ষণের কথা।     

১. মনোযোগে অসুবিধা
আপনার কী কাজে মনোযোগ দিতে অসুবিধা হয়? অথবা বারবার নেতিবাচক চিন্তা আসে মনে? বিষণ্ণতায় থাকা লোকেরা কাজে মনোযোগ দিতে অসুবিধ বোধ করে এবং সিদ্ধান্তহীনতায় ভোগে। দীর্ঘদিন এ রকম সমস্যায় থাকলে মনোবিশেষজ্ঞের কাছে গিয়ে নিশ্চিত হোন বিষণ্ণতায় ভুগছেন কি না।  

২. নিয়মিত বিরক্ত ও রাগ
বিষণ্ণতার আরেকটি প্রচলিত লক্ষণ হলো বিরক্তিবোধ। গবেষণায় বলা হয়, বেশির ভাগ নারী বিষণ্ণ থাকলে কাঁদে। কান্না অনেক সময় রিলাক্স হতে কাজ করে। তবে পুরুষরা হয়তো সেভাবে কাঁদতে পারে না। তাদের ভেতরে কষ্টটা জমা হয়ে থাকে। যার বহিঃপ্রকাশ হয় রাগ বা বিরক্তির মাধ্যমে। 

৩. ঘন ঘন মদ্যপান
অনেকে বিষণ্ণতায় থাকলে মদ্যপানের প্রতি বা মাদক নেওয়ার প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। তারা হয়তো বুঝতে পারে না এই বিষণ্ণতাই মাদকের প্রতি টান বাড়াচ্ছে তাদের।

৪. যৌন কাজে অনীহা
বিষণ্ণ থাকলে মানুষের অনেক সময় যৌন চাহিদা কমে  যায়। জীবনের প্রতি আশাহীনতা তাদের যৌন চাহিদায় আগ্রহ কমিয়ে দেয়। আবার অনেকের ক্ষেত্রে এই চাহিদা অনেক বেড়ে যেতে পারে। 

৫. দীর্ঘমেয়াদি ব্যথা এবং হজমে গোলমাল
হার্ভার্ড মেডিকেল স্কুলের এক গবেষণায় বলা হয়, ব্যথা, অনেক সময় দীর্ঘমেয়াদি ব্যথা বা ক্রনিক পেইন মনের খারাপ অবস্থার কারণে দীর্ঘস্থায়ী হয়। গবেষণায় বলা হয়, যেসব পুরুষের দীর্ঘমেয়াদি ব্যথা রয়েছে তাদের তিনগুণ বেশি বিষণ্ণতায় আক্রান্ত থাকার আশঙ্কা রয়েছে। 

৬.ঘুমের সমস্যা
খুব বেশি ঘুম বা একদমই কম ঘুম বিষণ্ণতার আরেকটি লক্ষণ। অনেকে ক্ষেত্রে এমন হয় যে সকালে ঘুম থেকে উঠতে পারে না। আবার অনেকের হয়তো রাতে ভালোভাবে ঘুমই আসে না। 

৭.ভীষণ ক্লান্তিবোধ
যারা বিষণ্ণতায় ভোগে তারা স্বাভাবিকের চেয়ে বেশি ক্লান্তিবোধ করে। আনন্দবোধ কমে যায় এবং অতিরিক্ত ক্লান্তি ভর করে তাদের ভেতর। তাই এমন বোধ করলেও বিষণ্ণতায় ভুগছেন কি না নিশ্চিত হোন এবং প্রয়োজনীয় চিকিৎসা নিন।