ফুসফুসের ক্যানসার বেশি হয় কোন বয়সে?

Looks like you've blocked notifications!
ফুসফুসের ক্যানসারের বিষয়ে আলোচনা করছেন ডা. ইকবাল হোসেন মাহমুদ ও ডা. সাখাওয়াৎ হোসেন।

ফুসফুসের ক্যানসারের অন্যতম কারণ ধূমপান। এ ছাড়া পরিবেশদূষণও এই ক্যানসার হওয়ার জন্য একটি বড় কারণ।

কোন বয়সে ফুসফুসের ক্যানসার বেশি হয়, এই ক্যানসারের মৃত্যুঝুঁকি কেন বেশি—এসব বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২০১তম পর্বে কথা বলেছেন ডা. ইকবাল হোসেন মাহমুদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের সিনিয়র পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফুসফুসের ক্যানসার কোন বয়সে বেশি হয়? কোন  পর্যায়ে ধরা পড়ে?  তার সঙ্গে মৃত্যুঝুঁকি বাড়ার কোনো সম্পর্ক রয়েছে কি?

উত্তর : ফুসফুসের ক্যানসারের সঙ্গে ধূমপানের একটি ওতপ্রোত সম্পর্ক রয়েছে, অনেকদিন ধূমপান করার কারণে এই ক্যানসার তৈরি হয়। যদিও আজকাল বলা হয়, জিন একটি বড় বিষয়। পরিবারের মধ্যে দেখা যায়, ওই পরিবারে হয়তো ক্যানসারের রোগীর সংখ্যাই বেশি, যেকোনো ধরনের ক্যানসার হোক। যেহেতু অনেক দিন ধরে সিগারেট খাওয়ার জন্য, অনেক সংখ্যক সিগারেট খাওয়ার জন্য এই রোগটি হচ্ছে, সুতরাং এটি মধ্য বয়সে বেশি দৃশ্যমান হয়।

আমাদের কাছে যখন আসে প্রথম দিকে মনে হতে পারে নিউমোনিয়া হয়েছে। নিউমোনিয়ার মতো হয়তো একটি শ্যাডো তৈরি হয়। সব বক্ষব্যাধিরই লক্ষণ উপসর্গ প্রায় একই রকম। যক্ষ্মা বলুন, ফুসফুসের ফোঁড়া বলুন বা নিউমোনিয়া বলুন। সবগুলোর প্রথম প্রথম লক্ষণ প্রায় একই থাকে। হয়তো সাধারণ যারা ফিজিশিয়ান, তাদের কাছে যাচ্ছে। অ্যান্টিবায়োটিক খাচ্ছে। সারছে না। অনেক সময় ভুল করে অ্যান্টি টিবিও খেয়ে ফেলছে।

আমাদের কাছে যখন আসে, তখন বেশ অনেকগুলো পর্যায় পার হয়ে আসে। করার খুব বেশি কিছু থাকে না। সে কারণে মৃত্যু ঝুঁকিটা বেশি।

আমাদের কাছে যদি প্রথমে আসে। প্রথমে কিন্তু আমরা কতগুলো লক্ষণ দেখে বুঝে ফেলি। আমাদের এত বছরের অভিজ্ঞতায় আমরা বুঝে ফেলি যে এটি ফুসফুসের ক্যানসার।