কিডনির পাথর হয়েছে, কীভাবে বুঝবেন?

Looks like you've blocked notifications!
কিডনির পাথরের উপসর্গের বিষয়ে আলোচনা করছেন ডা. রুম্মানা বারী ও ডা. সানজিদা হোসেন।

কিডনির পাথরের সমস্যায় অনেকেই ভোগেন। কিডনির পাথরের উপসর্গের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২১৩তম পর্বে কথা বলেছেন ডা. রুম্মানা বারী।

ডা. রুম্মানা বারী বর্তমানে বিআরবি হাসপাতালের নেফ্রোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কিডনির পাথরের লক্ষণ বা উপসর্গগুলো কী?

উত্তর : কিডনিতে পাথর হলে অনেক সময় দেখা যায় কোনো উপসর্গ নেই, আবার যদি আকারটা বড় হয়, তৈরি হওয়ার পর ইউরেটা দিয়ে নামতে থাকে, তখন উপসর্গগুলো দেখা যায়। এর মধ্যে প্রথম যেটি হয়, সেটি হলো ব্যথা।

প্রশ্ন : ব্যথা কখন হয়?

উত্তর : পাথরটা আস্তে আস্তে নামতে শুরু করে। ব্যথা হতে থাকে। ব্যথাটা জটিল হয় অনেক সময়। রোগী ব্যথায় খুবই কষ্ট পান। এটা হতে পারে। আরেকটি হলো প্রস্রাবের সঙ্গে রক্ত আসতে পারে। এই রক্তটা খালি চোখে দেখা যেতে পারে। সেটা ইউরিন পরীক্ষা করলে দেখা যায়।

প্রশ্ন : কোন জায়গায় ব্যথা হয়?

উত্তর : আমরা যে লয়েন বলি, পিঠের নিচের দিকে, যে অবস্থানটা সেখানে হতে পারে। অনেক সময় তলপেটে হতে পারে। আবার পাথরের জায়গা অনুযায়ী আবার নিচের দিকেও নামতে পারে।

প্রশ্ন : ব্যথার সঙ্গে সঙ্গে আর কী কী উপসর্গ থাকে?

উত্তর : বমি থাকতে পারে রোগীর। যাদের কিডনিতে পাথর হয়, তাদের কিন্তু সংক্রমণের আশঙ্কাও বেড়ে যায়। সেই ক্ষেত্রে জ্বর থাকতে পারে। পদ্ধতিগত কিছু প্রভাব থাকে। বমি হতেই পারে রোগীর।

প্রশ্ন : আপনাদের কাছে এলে কী অভিযোগ নিয়ে আসে?

উত্তর : এই জাতীয় অভিযোগ নিয়েই আসে। বলে, প্রস্রাব করতে গেছে, হঠাৎ করে খুব বেশি পেছনে ব্যথা হচ্ছে। ব্যথাটা সামনের দিকে চলে আসছে বা প্রস্রাবের সঙ্গে রক্ত যাচ্ছে।