দীর্ঘমেয়াদি কিডনি রোগ কী?

Looks like you've blocked notifications!
দীর্ঘমেয়াদি কিডনি রোগের বিষয়ে কথা বলছেন ডা. রুম্মানা বারী। ছবি : এনটিভি

দীর্ঘমেয়াদি কিডনি রোগে অনেকেই ভুগে থাকেন। এটি কী? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২২০তম পর্বে কথা বলেছেন ডা. রুম্মানা বারী। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের নেফ্রোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ক্রনিক কিডনি ডিজিস বলতে আসলে কী বোঝায়?

উত্তর  : ক্রনিক কিডনি রোগ বা দীর্ঘমেয়াদি কিডনি রোগ সব সময় বাড়তে থাকে। এটি মাস বা বছর ধরে হচ্ছে। এটা কিন্তু হঠাৎ করে হয়নি।

প্রশ্ন : দীর্ঘমেয়াদি কিডনি রোগে কী হয়? তার সমস্যাগুলো কি সে ধরতে পারছে শুরু থেকে?

উত্তর : আগে বলে নেওয়া ভালো, ক্রনিক কিডনি ডিজিস কেন হয়। দীর্ঘমেয়াদি কিডনি রোগের মূল কারণ কিন্তু অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। ডায়াবেটিস যদি দীর্ঘ সময় ধরে অনিয়ন্ত্রিত থাকে, তাহলে হতে পারে। এর পর রয়েছে অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, এরপর কিডনির সংক্রমণ রয়েছে। দীর্ঘদিন ধরে থাকা কিছু রোগ রয়েছে, সেগুলোর জটিলতা থেকে কিডনি রোগ হতে পারে। এ ছাড়া সংক্রমণ রয়েছে, জিনগত কারণ রয়েছে, পলিসিস্টিক কিডনি ডিজিস বলে একটি রোগ রয়েছে—এগুলোর কারণে হতে পারে। তবে প্রধান কারণ হলো অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ। এটি নিয়ন্ত্রণে রাখলে কিন্তু হবে না। নিয়ন্ত্রণে না থাকলেই সমস্যাটা হয়।

উপসর্গ হিসেবে রোগীর অরুচি, বমি বমি ভাব বা বমি হয়ে যাওয়া, রক্তশূন্যতা হতে পারে, শরীরে পানি আসতে পারে। পরে যখন আরো বেশি বেড়ে যায়, তখন দেখা যায়, তার হয়তো ফুসফুসেও পানি চলে আসছে। এই সমস্যাগুলো হয়। ক্যালসিয়াম, ফসফেটের যে অনুপাত থাকে, সেটি হয়তো উল্টে গেল। ক্যালসিয়াম কমে গেল ফসফেটটা বেড়ে গেল। এ ধরনের সমস্যা হতে পারে।