Beta

ইন্টারনেট আসক্তি মাদকাসক্তির চেয়ে ভয়াবহ

১০ অক্টোবর ২০১৮, ১৫:৫৯

ফিচার ডেস্ক
ইন্টারনেটে আসক্তি বিষয়ে কথা বলছেন ডা. ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম। ছবি : এনটিভি

ইন্টারনেটের যেমন উপকারিতা রয়েছে, তেমনি রয়েছে অপকারিতা। ইন্টারনেট, ফেসবুক – এসবের বেশি ব্যবহার বিভিন্ন মানসিক সমস্যা তৈরি করছে। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২২১তম পর্বে কথা বলেছেন ডা. ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম।

ডা. ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম বর্তমানে  আমর্ড ফোর্সেস মেডিকেল  কলেজে মনোরোগ বিদ্যা বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ইন্টারনেট কী কী ধরনের মানসিক সমস্যা তৈরি করছে?

উত্তর : মাদকাসক্তি যেমন ভয়াবহ, ইন্টারনেট, ফেসবুক, তেমন ভয়াবহ। আমরা যেমন মাদকাসক্তিকে একটি মানসিক রোগ হিসেবে চিন্তা করি বা বলি, সেরকমভাবে এফএডি- ফেসবুক এডিকশন ডিজঅর্ডার, আইএডি- ইন্টারনেট এডিকশন ডিজঅর্ডার, এগুলো সমভাবে আমাদের তরুণ সমাজকে ধ্বংস করছে।

আমার যে সন্তান খুব সুন্দর পড়ালেখা করত, সে কিন্তু আজকাল আর পড়ালেখা করে না। সারাক্ষণ মোবাইল টিপছে। ফেসবুক টিপছে। আপনার যে সন্তান ক্লাসে খুব ভালো ফলাফল করত, মা- বাবার সঙ্গে সুন্দর ব্যবহার করত, সমাজের সঙ্গে বন্ধনটাকে দৃঢ় করেছিল, একসঙ্গে হৈ হৈ করে চলত, এক সঙ্গে সব বিকাশ হতো, এখন সেটি করছে না। আমি বলব, যখন মানুষের সঙ্গে মিশে চলে তখন রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকগুণ বাড়ে। বই পড়ত, গান শুনত, নাটক করত, বিতর্ক প্রতিযোগিতা করত, খেলাধুলা সব করত। কি না ছিল? এগুলো কিন্তু নষ্ট হয়ে যাচ্ছে। এতে আসক্তি বাড়ছে। এটি মাদকাশক্তির চেয়েও শক্তিশালী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement