স্তন ক্যানসার সচেতনতা মাস কেন পালন হয়?

Looks like you've blocked notifications!
স্তন ক্যানসার সচেতনতা মাসের বিষয়ে কথা বলছেন ডা. আফরিন সুলতানা। ছবি : এনটিভি

অক্টোবরে বিশ্বব্যাপী পালন করা হয় স্তন ক্যানসার সচেতনতা মাস। কেন স্তন ক্যানসারকে এতটা গুরুত্ব দেওয়া হয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৩৭তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এত ক্যানসার থাকতে স্তন ক্যানসারের প্রতি কেন গুরুত্ব দেওয়া হচ্ছে?

উত্তর : ধন্যবাদ, আপনার প্রশ্নের জন্য। এই প্রশ্নটা আসলে খুবই প্রাসঙ্গিক। পুরো একটি মাসকে কেন উৎসর্গ করা হয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, যেকোনো রোগের জন্য কোনো একটি দিবস পালন করা হয়ে থাকে। তবে স্তন ক্যানসারের জন্য পুরো একটি মাসকে উৎসর্গ করা হয়। কারণ হলো, আমরা যদি পুরো বিশ্বের কথা চিন্তা করি, আস্তে আস্তে কিন্তু স্তন ক্যানসারের প্রকোপটা বেড়ে যাচ্ছে। সারা বিশ্বে নারীদের জন্য বলা হয়, সবচেয়ে প্রচলিত যে ক্যানসার, সেটি হলো সার্ভাইক্যাল (জরায়ুমুখ) ক্যানসার। তবে আমাদের যে উত্তর-পূর্ব এশিয়ান যে এলাকাটা, এখানে প্রকোপটা ভিন্ন হয়ে যাচ্ছে। তখন স্তন ক্যানসার প্রথমে চলে আসছে।

আমরা যদি আমাদের দেশেও চিন্তা করি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েও একটি ব্রেস্ট ক্লিনিক রয়েছে। কারণ, তাদের টারশিয়ারি হাসপাতালে সবচেয়ে বেশি যে ক্যানসারটা দেখা যাচ্ছে সেটি হলো স্তন ক্যানসার। এমনকি ভারতের যে পরিসংখ্যান, এর মধ্যে সবচেয়ে প্রচলিত হলো স্তন ক্যানসার। তো যেহেতু এর প্রকোপটা দিন দিন বেড়ে যাচ্ছে, তাই এর নির্ণয়টা যেন আগেভাগে হয়, তাই খুব বেশি আলোকপাত করা হয়, উৎসর্গ করা হয় নারীদের জন্য। এই জন্য এত আলোচনা, মাসব্যাপী পালন।